আপডেট : ২৪ মে, ২০১৯ ১৫:৪২

পদত্যাগের ঘোষণা দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে

আন্তর্জাতিক
পদত্যাগের ঘোষণা দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে

পদত্যাগের ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। কনজারভেটিভ দলের এই নেতা আগামী ৭ জুন পদত্যাগ করছেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।

ব্রেক্সিট অর্থাৎ ব্রিটেনের ইউরোপিয়ান ইউনিয়ন ত্যাগের ব্যাপারে তার নতুন পরিকল্পনা তার মন্ত্রীসভায় ও পার্লামেন্টে অনুমোদিত হবে না এটা স্পষ্ট হবার পরই তিনি পদত্যাগ করলেন।

শুক্রবার লন্ডনে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনের সামনে এক আবেগপূর্ণ বিবৃতিতে মিসেস মে তার বিদায়ের কথা ঘোষণা করেন।

তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়নের গণরায়কে শ্রদ্ধা জানিয়ে তিনি সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। তবে তিনি ব্রেক্সিট চুক্তি বাস্তবায়নে‘সাধ্যমত চেষ্টা’করেছেন বলেও জানিয়েছেন।

তিনি বলেন, ‘আমাদের রাজনীতি চাপের মুখে পড়তে পারে কিন্তু এদেশ এতটা ভালো যে এতে গর্বিত হতে পারে।’

অশ্রুসজল নয়নে তিনি পদত্যাগের ঘোষণা দিয়ে বলেন, ‘আমি শীঘ্রই প্রধানমন্ত্রীর পদ ছেড়ে দেব যা আমার জীবনকে অনেক বেশি সম্মানিত করেছে।’

এ সময় ব্রিক্সিট ইস্যুর কোনো বাস্তবসম্মত সমাধান করতে ব্যর্থ হওয়ায় দু:খ প্রকাশ করেছেন থেরেসা মে। তবে তার দলের নেতারা এই সমস্যার সমাধান করতে পারবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তবে ক্ষমতা ছাড়লেও কনজারভেটিভ পার্টি একজন নতুন নেতা নির্বাচিত না করা পর্যন্ত তিনি অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে