আপডেট : ২১ মে, ২০১৯ ২০:০৩

নিলামে কাবা শরিফের ১৩১ বছরের পুরনো ছবি!

অনলাইন ডেস্ক
নিলামে কাবা শরিফের ১৩১ বছরের পুরনো ছবি!

১৮৮৮ সালে তোলা মসজিদুল হারামসহ পবিত্র কাবা ঘরের একটি ছবি নিলামে তোলা হয়েছে। ১৩১ বছর আগের এ প্রাচীন স্থিরচিত্রটি নিলামে ২ লাখ ১২ হাজার পাউন্ডে (২ লাখ ৫০ হাজার মার্কিন ডলার) বিক্রি হয়। খবর ডেইলি মেইল।

কাবা শরিফের এ ছবিটি ডাচ ওরিয়েন্টালিস্ট ‘ক্রিশ্চিয়ান স্নউক হুরখারোনি’ তুলেছিলেন। তিনি সে সময় সৌদি আরবের জেদ্দায় ডাচ কনস্যুলেটর হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

তবে নিলামের সময় ছবিটির মালিক সম্পর্কে কোনো তথ্য প্রকাশ করেনি ব্রিটিশ এই পত্রিকা। তারা শুধু লিখেছে যে, ছবিটি ১৮৮৮ সালে তোলা হয়েছে এবং লন্ডনের সেন্টার বোর্ডে নিলামে ২ লাখ ৫০ হাজার ডলারে তা বিক্রি হয়েছে।

ডাচ কনস্যুলেটর প্রায় দেড় বছর সৌদি আরবে অবস্থান করেছেন এবং সে সময় তিনি মক্কা সম্পর্কে বেশ কিছু লেখা লিখেছিলেন। তিনি সেখানে আরবি ভাষা এবং ইসলামি শিক্ষাও অর্জন করেছিলেন।

উল্লেখ্য যে, ইংল্যান্ডের সেন্টার বোর্ড নিলাম কেন্দ্রটি ১৭৪৪ সালে নির্মিত হয়েছে। বর্তমানে এ নিলাম বোর্ডের সদর দফতর নিউ ইয়র্ক সিটিতে অবস্থিত। এ নিলাম বোর্ডটি শিল্প, গয়না এবং প্রাচীন সামগ্রী নিলামে তোলার জন্য সর্ববৃহৎ কেন্দ্র হিসেবে প্রসিদ্ধ। বিশ্বের ৪০টি দেশে এই কেন্দ্রের ৯০টি শাখা রয়েছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে