আপডেট : ১০ মে, ২০১৯ ১০:২৯

ভুল বানানে ৪ কোটি ৬০ লাখ টাকার নোট!

অনলাইন ডেস্ক
ভুল বানানে ৪ কোটি ৬০ লাখ টাকার নোট!

মাস ছয়েক আগে নতুন নকশায় ৫০ ডলারের একটি নোট ছাড়ে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ব্যাংক। সম্প্রতি ওই নোটে লেখা একটি শব্দে বানান ভুল ধরা পড়েছে। এ নিয়ে বিড়ম্বনায় পড়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক কর্তৃপক্ষ।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ব্যাংক দ্য রিজার্ভ ব্যাংক অব অস্ট্রেলিয়া (আরবিএ) ওই নোটে ছোট হরফে ‘responsibility’ না লিখে ভুলক্রমে ‘responsibilty’ লিখে ফেলেছে।

বুধবার (৮ মে) অনাকাঙ্ক্ষিত এ ভুল স্বীকার করে নিয়েছে আরবিএ। এছাড়া পরবর্তীতে নোটটি ছাপার সময় এ ভুল এড়িয়ে যাওয়া হবে বলেছে নিশ্চিত করেছে।

গত বছরের শেষের দিকে ভুল বানানে ৫০ অস্ট্রেলীয় ডলারের ৪ কোটি ৬০ লাখ নোট ছাপানো হয়। বর্তমানে এ নোট দেশটির জনগণের হাতে হাতে ঘুরছে। নোটটির নতুন নকশার এক পাশে রাখা হয়েছে অস্ট্রেলিয়ার প্রথম নারী সংসদ সদস্য ইডেথ কাওয়ানের ছবি, আরেক পাশে দেশটির বিশিষ্ট লেখক ডেভিড উনাইপনের ছবি।

ভুলটি হয়েছে ইডেথ কাওয়ানের ছবির পাশে। তার ছবির পেছনে আণুবীক্ষণিক হরফে একটি বাক্য একাধিকবার লেখা আছে। ওই বাক্যটি কাওয়ানের একটি উক্তি।

সংসদ সদস্য হওয়ার সময় তিনি পার্লামেন্টে দাঁড়িয়ে বলেছিলেন, ‘প্রথম নারী হিসেবে পার্লামেন্টে আসাটা বিশাল দায়িত্বের (responsibility)। আমি সেসব প্রয়োজনীয় বিষয়ে জোর দিতে চাই, যেগুলো অন্য নারীদের এখানে আসার পথ তৈরি করে দেবে।

কাওয়ানের উক্তিটি বেশ কয়েকবার আণুবীক্ষণিক হরফে ছাপা হয়েছে। তবে দুঃখের বিষয়, প্রতিবারই বাক্যটির ‘responsibility’ শব্দ থেকে একটি ‘i’ বাদ পড়েছে। যদিও ভুলটি ধরতে প্রায় ছয় মাস সময় লেগে গেছে।

অস্ট্রেলিয়াতে ৫০ ডলারের নোট সবচেয়ে বেশি চলে। এটি আরও সহজলভ্য করতে এবং জাল করা ঠেকাতে গত বছরের অক্টোবরে এতে নতুন কিছু নিরাপত্তা বৈশিষ্ট্য যুক্ত করা হয়। আর এগুলো যুক্ত করতে গিয়েই বানান ভুল হয়ে গেছে। তবে নোটটি বৈধ হিসেবে চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। সূত্র : বিবিসি

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে