আপডেট : ৯ মে, ২০১৯ ১৩:০৯

বারাক ওবামার পর যে রেকর্ডে মোদি'র দখলে

অনলাইন ডেস্ক
বারাক ওবামার পর যে রেকর্ডে মোদি'র দখলে

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার জনপ্রিয়তার কথা জানে গোটা বিশ্ব। নেটদুনিয়ায় এখনও তার জনপ্রিয়তায় এতটুকু ভাটা পড়েনি। এবার সেই তালিকায় নাম লেখালেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গত মঙ্গলবার প্রকাশিত একটি রিপোর্ট অন্তত সেই তথ্যই দিচ্ছে।

ভারতে চলছে সপ্তদশ লোকসভা নির্বাচন। ভোটের আবহে একদিকে একের পর এক জনসভা করে মানুষের কাছে পৌঁছে যাওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছেন মোদি। আর অন্যদিকে, তার বিতর্কিত মন্তব্য ও অপূরণীয় প্রতিশ্রুতিকে হাতিয়ার করে নির্বাচনী প্রচার চালাচ্ছে বিরোধীরা। কিন্তু কোনো সমালোচনাই তার জনপ্রিয়তায় আঁচ ফেলতে পারছে না। 

গত মঙ্গলবার ডিজিটাল মার্কেটিং প্ল্যাটফর্ম SEMrush'র রিপোর্টেই সে কথা স্পষ্ট। তাদের তথ্য অনুযায়ী, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় রাজনীতিক হিসেবে ওবামার পর দ্বিতীয় স্থানেই রয়েছেন মোদি। তিনটি সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ফেসবুক, টুইটার এবং ইনস্টাগ্রাম মিলিয়ে তার ‘ভক্ত’ সংখ্যা ১১০.৯ মিলিয়ন। যেখানে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ওবামার ফলোয়ার ১৮২.৭ মিলিয়ন। দুই রাজনীতিবিদের মধ্যে সংখ্যার ব্যবধানটা বিরাট হলেও ভারচুয়াল দুনিয়ায় তাদের মতো জনপ্রিয়তার শিখর ছুঁতে পারেননি আর কেউই।

জনপ্রিয়তার নিরিখে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকেও পেছনে ফেলে দিয়েছেন মোদি। বিশ্বজুড়ে ট্রাম্পের ফলোয়ারের সংখ্যা ৯৬ মিলিয়ন। যদিও ৫৯.৮ মিলিয়ন ফলোয়ার নিয়ে টুইটারে দ্বিতীয় জনপ্রিয় নেতা হয়ে উঠেছেন তিনি। 

SEMrush'র রিপোর্ট বলছে, ফেসবুকে মোদির ফলোয়ার ৪৩ মিলিয়নেরও বেশি। টুইটারে তাকে প্রায় ৪৭ মিলিয়ন ইউজার ফলো করেন। আর ইনস্টাগ্রামে তার ভক্ত সংখ্যা ২০ মিলিয়নের চেয়ে বেশি। 

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে