আপডেট : ১৩ নভেম্বর, ২০১৮ ১৩:১০

ইসরাইলের বিমান হামলা, নিহত ৪ ফিলিস্তিনি

অনলাইন ডেস্ক
ইসরাইলের বিমান হামলা, নিহত ৪ ফিলিস্তিনি

সোমবার গাজা উপত্যকায় ইসরাইলের বিমান হামলায় কমপক্ষে চার জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। অন্যদিকে, হামাস নিয়ন্ত্রিত গাজা থেকে ছোড়া রকেটে নিহত হয়েছে একজন ইসরাইলি। কাতারের সংবাদ মাধ্যম আলজাজিরা জানায়, ২০১৪ সালের যুদ্ধের পর এটাই দুই পক্ষের মধ্যে সবচেয়ে উত্তেজনাকর পরিস্থিতি।

অবরুদ্ধ গাজায় ইসরাইল গুপ্ত হামলা চালিয়ে হামাসের চার সদস্যসহ সাত জনকে হত্যা করার ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি হয়। গুপ্ত হামলায় হামাসের সশস্ত্র অংশের একজন কমান্ডারও ছিলেন।

গাজার নিয়ন্ত্রণে থাকা হামাস জানিয়েছে, সোমবার ইসরাইলের বিমান হামলায় তাদের টেলিভিশন ষ্টেশনের ভবনটি ধ্বংস হয়ে গেছে। বিমান হামলার সঙ্গে ইসরাইল ঘনবসতিপূর্ণ গাজা উপত্যকায় বিভিন্ন জায়গায় গোলাবর্ষণও করে।

ইসরাইল জানিয়েছে, তাদের আয়রন ডোম সিস্টেম প্রায় ৩০০ টি রকেট প্রতিহত করে। তারপরও একটি রকেট একটি বাসে আঘাত হানে এবং আরেকটি দক্ষিণ ইসরাইলের একটি ভবনে গিয়ে পড়ে। বিধ্বস্ত ভবন থেকে একজনকে মৃত অবস্থায় বের করে আনা হয়েছে বলে মঙ্গলবার জানায় কর্তৃপক্ষ।

গাজার রকেট হামলায় একজন সৈন্য গুরুতর আহত এবং আরও ২৭ ইসরাইলি আহত হয়েছে বলে দাবি করে ইসরাইল। জাতিসংঘের মহাসচিব অ্যান্টনিও গুটারেস সব পক্ষকে হামলা বন্ধের আহ্বান জানিয়েছেন। সাম্প্রতিক মাসগুলোতে গাজায় উপত্যকায় নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে।

গত ৩০ মার্চ থেকে ফিলিস্তিনিরা তাদের নিজেদের বাসভূমিতে ফিরবার দাবীতে ইসরাইল সীমান্তের কাছে বিক্ষোভ করছে। গাজার ৭০ শতাংশ ফিলিস্তিনি ১৯৪৮ সালে ইসরাইলের দ্বারা বিতাড়িত হয়ে এসেছিল।

জাতিসংঘের রেজ্যুলেশন ১৯৪ অনুযায়ী তাদের বাসভূমিতে ফেরার অধিকার আদায়ে আন্দোলন করছে ফিলিস্তিনিরা। এই কয়েক মাসে ইসরাইলি সেনাবাহিনী কমপক্ষে ২০৫ ফিলিস্তিনিকে হত্যা ও ১৮ হাজারেরও বেশি মানুষকে আহত করেছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে