আপডেট : ২৩ সেপ্টেম্বর, ২০১৮ ০৮:৪৯

ম্যাচের আগে দল নিয়ে সাকিবের শেষ কথা

অনলাইন ডেস্ক
ম্যাচের আগে দল নিয়ে সাকিবের শেষ কথা

বাংলাদেশ দলের বড় ভরসার নাম পঞ্চপান্ডব- সাকিব, তামিম, মুশফিক, মাহমুদুল্লাহ ও মাশরাফি। কিন্তুব তারা তো আর একদিকে গড়ে ওঠেনি। ধীরে ধীরে নিজেদের শাণিত করে আজ তারা এই পর্যায়ে। এরই মধ্যে তামিম নিজেকে দেশের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে প্রমাণ করেছেন। ব্যাটে-বলে সমান তালে এগিয়ে যাচ্ছেন সাকিবও। দেশের পেস বোলিংয়ের বড় ভরসা এখনও মাশরাফি। মুশফিক উইকেটের পেছনে দায়িত্ব সামলানোর পর ব্যাট হাতেও নিজেকে প্রতিনিয়ত উপরের দিকে নিয়ে যাচ্ছেন। মাহমুদুল্লাহও নিজের সামর্থ্যের প্রমাণ দিয়েছেন।

তবে পঞ্চপান্ডবের ভবিষ্যৎ প্রজন্ম, অর্থাৎ জুনিয়ররা সেই সময় পাচ্ছেন না বলে মনে করেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। গতকাল সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ কথা বলেন সাকিব।

তিনি বলেন, ‘আমরা ওদের ওপর এতোটা চাপ দিয়ে ফেলি যে, অল্প সময়ে ওদের জন্য ভালো করার সম্ভাবনা আরও কমে যায়। আপনারা যাদের কথা বলছেন আমাদের চার-পাঁচজন আসলে আমরা কেউই কিন্তু আগে বীর পালোয়ান ছিলাম না। আমরা হয়ত তাদের সেই সুযোগটা দিতে পারছি না ওইভাবে। ওই সময়টাও তৈরি করতে পারছি না। এই রকম পরিস্থিতিতে ওদেরও ভালো খেলা করা কঠিন।’

 

সাকিব আরও বলেন, ‘শেষ তিন-চার বছর ক্যারিয়ার হয়তো দেখেছেন। কিন্তু এর আগে ছয়-সাত বছর আমরা চার-পাঁচজন খেলছি। আমরাই বা কতটুকু ভালো খেলেছি! একটা মূহুর্তের মধ্যে পড়তে পড়তে মানুষ যখন শিখবে তখনই ভালো করা সম্ভব।

তবে সাকিব এও জানিয়েছেন, এই সমস্যা থেকে উত্তোরণের পথ খোঁজার সময় এখনই। এই অলরাউন্ডার বলেন, ‘হয়তো ওরা আরেকটু ভাল করতে পারে। তবে যখন ওরা আরেকটু ভাল করে আমাদের দল কিন্তু আরও বেশি ভাল করে। ভারত, শ্রীলংকা, দক্ষিণ আফ্রিকার সঙ্গে আমরা যখন সিরিজগুলো জিতেছি, তখন আমাদের তরুণ ক্রিকেটারদের পারফরম্যান্স অনেক ভাল ছিল। একারণে আমাদের পারফরম্যান্সের লেভেল আরও অনেক বেশি ছিল। সেটা যদি ধারাবাহিকভাবে আমরা ধরে রাখতাম, তাহলে আরও বেশি ভাল হতো। কিন্তু তা হয়নি, এখন আমাদের সেই জায়গা থেকে বের হয়ে আসতে হবে। কিভাবে বের হওয়া যায় সেটা দেখতে হবে।`

উপরে