আপডেট : ১৮ সেপ্টেম্বর, ২০১৮ ১৯:০২

গোমর ফাঁস, যুদ্ধে জড়ানোর শক্তি নেই ইসরায়েলের

আন্তর্জাতিক
গোমর ফাঁস, যুদ্ধে জড়ানোর শক্তি নেই ইসরায়েলের

উচ্চবাচ্চ আর হুমকি-ধামকি যা-ই দিক না কেন, ইসরায়েল আর আগের সেই অবস্থানে নেই। আরব-যুদ্ধসহ বেশ কয়েকটি যুদ্ধে মুসলিম দেশগুলোকে পরাজিত করা ইসরায়েলের সামরিক শক্তি এখন অনেকটাই দুর্বল হয়ে পড়েছে। বিশেষ করে আরব দেশগুলো দ্রুতগতিতে সামরিক সামর্থ্য অর্জন করায় ক্রমেই পিছিয়ে পড়ছে ইসরায়েল। আর এ অবস্থায় দেশটির যুদ্ধে জড়ানোর মতো শক্তি নেই বলে জানিয়েছেন দেশটির সামরিক বাহিনীর জেনারেল আইজ্যাক ব্রিক।

আইজ্যাক ব্রিক’র প্রতিবেদনে আরও বলা হয়েছে, ইসরাইলের সেনা সংখ্যা ব্যাপকভাবে হ্রাস পেয়েছে। এ কারণে নতুন যুদ্ধে জড়ানো এখন আর সম্ভব নয়। ইসরায়েলি তরুণদের মধ্যে সেনাবাহিনীতে যোগ দেওয়ার আগ্রহ কমে গেছে বলেও তিনি উল্লেখ করেছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, সেনা সংখ্যা কমে যাওয়ার পাশাপাশি বিভিন্ন সামরিক ইউনিটের যুদ্ধের ক্ষমতাও আর আগের মতো নেই।

লেবাননের হিজবুল্লাহ মহাসচিব হাসান নাসরুল্লাহর এ সংক্রান্ত এক ভাষণের তিন সপ্তাহ পরই ইসরাইলি সেনাবাহিনীতে জনশক্তি সংকটের বিষয়ে এই জেনারেলের প্রতিবেদন প্রকাশিত হলো। তিন সপ্তাহ আগে এক ভাষণে হাসান নাসরুল্লাহ বলেছিলেন, ইসরাইলের সেনাবাহিনীর সবচেয়ে বড় সমস্যা হচ্ছে জনশক্তি সংকট। সেনাবাহিনীতে লোকজন আসতে চাচ্ছে না।

লেবানন ও সিরিয়ার সীমান্তে উত্তেজনা বেড়ে যাওয়ায় ইসরাইলি জেনারেলরা একের পর এক বৈঠক করছেন এবং বিভিন্ন গোপন প্রতিবেদনের মাধ্যমে তাদের দুরবস্থার কথা তুলে ধরছেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে