আপডেট : ১৮ সেপ্টেম্বর, ২০১৮ ১৭:৪৯

আবু ধাবিতে ইসরায়েল-তুরস্ক গোপন বৈঠক, উদ্দেশ্য কী?

আন্তর্জাতিক
আবু ধাবিতে ইসরায়েল-তুরস্ক গোপন বৈঠক, উদ্দেশ্য কী?

কূটনৈতিক সম্পর্ক পুনরায় চালু করার জন্য তুরস্ক ও ইসরায়েলের দূতেরা সংযুক্ত আরব আমিরাতের আবু ধাবিতে এক গোপন বৈঠক করেছেন। সোমবার (১৭ সেপ্টেম্বর) উভয় দেশের মধ্যে এই ব্যাকচ্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। ইসরায়েলি বার্তা সংস্থা ওয়াইনেটে’র হিব্রু সংস্করণের বরাত দিয়ে এখবর জানিয়েছে মধ্যপ্রাচ্যবিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর।

খবরে বলা হয়েছে, ইসরায়েলি একটি উড়োজাহাজ ও তুর্কি সরকারের একটি উড়োজাহাজ সংযুক্ত আরব আমিরাতে কিছুক্ষণের জন্য থামে। উড়োজাহাজ দুটি আবু ধাবিতে অবতরণ করার পর সোমবার সকালে উড্ডয়ন করে।

টাইমস অব ইসরায়েল জানিয়েছে, উভয় উড়োজাহাজ জর্ডানের রাজধানী আম্মানের ওপর দিয়ে উড়ে যায়। এসময় উভয় উড়োজাহাজের মধ্যে কথোপকথন চলছিল বলে মনে করা হচ্ছে। তবে কোনও সরকারই তাদের উদ্দেশ্য সম্পর্কে নিশ্চিত করেনি।

ইসরায়েলি সংবাদমাধ্যমটির খবরে আরও বলা হয়, দুই পক্ষের মধ্যে কী আলোচনা হয়েছে তা নির্দিষ্টভাবে জানা যায়নি। তবে যদি তাদের এই গোপন আলোচনা সফল হয় তাহলে অক্টোবরের শুরুতেই উভয়েই একে অন্যের দেশে কূটনীতিক পাঠাবে।

এই বছরের মে মাসে ইসরায়েল ও তুরস্কের সম্পর্কের অবনতি ঘটে। জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের প্রতিবাদে ফিলিস্তিনিদের নির্বিচারে হত্যার প্রতিবাদে ইসরায়েলি রাষ্ট্রদূতকে তুরস্ক ত্যাগের নির্দেশ দেওয়া হয়। এর পাল্টা পদক্ষেপ হিসেবে ইসরায়েলও তুর্কি রাষ্ট্রদূতকে বহিষ্কার করে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে