আপডেট : ১০ আগস্ট, ২০১৮ ১৭:৩৭

হিটলারও ভয় পেতেন তাঁদের...!

আন্তর্জাতিক
হিটলারও ভয় পেতেন তাঁদের...!

দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন সময়ে দক্ষ এবং দুর্ধর্ষ নারী যোদ্ধাদের একটি দল গঠন করেছিল রাশিয়া। প্রায় দু’ হাজার সদস্যের ওই দলটির অনেকেই স্নাইপার হিসেবে কাজ করত রুশ সেনাবাহিনীতে। লেডি কিলার নামে পরিচিতি পেয়েছিলেন তাঁরা। নাৎসি বাহিনীর বিরুদ্ধে সম্মুখ যুদ্ধেও অংশ নিয়েছিলেন এই নারী যোদ্ধারা। বলা হয়ে থাকে, রুশ নারী স্নাইপাররা এতটাই ক্ষীপ্র ছিল যে, স্বয়ং হিটলারও নাকি ভয় পেতেন তাঁদের।

ইয়েলিজাভেতা মিরোনোভা লিজা

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় অন্যতম ভূমিকা পালন করেছিলেন ইয়েলিজাভেতা মিরোনোভা লিজা। স্তালিনগ্রাদের যুদ্ধে একাই একশো জন শত্রুসেনাকে মেরেছিলেন  তিনি। এরমধ্যে একদিনেই ৩২ জন জার্মান সেনা নিহত হয়েছিলেন লিজার বুলেটের আঘাতে।

লিউডমিলা পাভলিচেঙ্কো

রুশ বাহিনীর এই স্নাইপার ‘লেডি ডেথ’ নামে পরিচিত। বছরে ৩০৯ টি ‘কনফার্মড কিলিং’-এর রেকর্ড রয়েছে তাঁর। এঁদের মধ্যে ৩৬ জনই ছিলেন জার্মান স্নাইপার ।

জিবা গানিয়েভা

রুশ সেনাবাহিনীর লেডি কিলার টিমের আরেক দুর্ধর্ষ সদস্য জিবা গানিয়েভা। শত্রুপক্ষের তিন শতাধিক সেনাকে মেরেছিলেন তিনি একাই।

রোজা শানিনা

রেড আর্মির অন্যতম আরেক স্নাইপার রোজা শানিনা। স্তালিনগ্রাদের যুদ্ধে জার্মান সেনাদের মনে ত্রাস সৃষ্টি করেছিলেন তিনি। তাঁর মতো দক্ষ শুটার খুব কম ছিল বলে জানিয়েছিল রুশ সেনাবাহিনী। তিনি বাড়ি থেকে পালিয়ে সেনাবাহিনীতে যোগ দিয়েছিলেন বলে জানা যায়।

আনাস্তাসিয়া স্টেপানভ

দ্বিতীয় বিশ্বযুদ্ধে একদিনেই শত্রু পক্ষের ২০ জনকে মেরেছিলেন আনাস্তাসিয়া স্টেপানভ। স্তালিনগ্রাদে রুশ বাহিনীর অন্যতম এই সদস্য ক্যামোফ্লেজ বা ছদ্মবেশ নিতে পারদর্শী ছিলেন। শত্রু বাহিনীর অগোচরেই হামলা চালাতেন তিনি।

টানিয়া বারামজিনা

বেলারুশের যুদ্ধে লড়েছিলেন টানিয়া বারামজিনা। জার্মান বাহিনীর ৩৬ জনকে একাই মেরেছিলেন তিনি। অনেকে বলে থাকেন, জার্মান বংশোদ্ভুত প্রেমিকের ওপর প্রতিশোধ নিতেই নাকি রুশ সেনাবাহিনীতে যোগ দিয়েছিলেন তিনি। তবে এর সত্যতা সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।

সি বাইকোভা এবং আর স্ক্রিপনোকোভা

১৯৪৩ সালের যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এই দু’জন স্নাইপার। বলা হয়ে থাকে, এই দুজন ঘনিষ্ঠ বান্ধবী ছিলেন। নাৎসি বাহিনীর ত্রাসের অন্যতম কারণ ছিলেন এরা।

নিনা লোবকোভস্কায়া

১৯৪৪ সালে বার্লিন যুদ্ধক্ষেত্রে রুশ বাহিনীর অন্যতম সদস্য ছিলেন নিনা লোবকোভস্কায়া। ৮৯ জন জার্মান সেনাকে হত্যা করেন তিনি।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে