আপডেট : ১৮ জুন, ২০১৮ ১১:৪৮

নিজের স্ত্রী যখন শত্রু!

অনলাইন ডেস্ক
নিজের স্ত্রী যখন শত্রু!

যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসনের বিচ্ছেদ নীতির বিরুদ্ধে এবার মুখ খুললেন তাঁর স্ত্রী ও দেশটির ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। তিনি বলেন, ‘আমাদের এমন একটি রাষ্ট্র প্রয়োজন যা সকল আইন কানুন মেনে চলে, কিন্তু এমন রাষ্ট্রও আমাদের দরকার যা হৃদয় দিয়ে পরিচালিত হয়’। মেক্সিকো থেকে আসা অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসন নীতি প্রসঙ্গে এই প্রথম মন্তব্য করলেন মেলানিয়া। তার এই বক্তব্য ট্রাম্পের "জিরো টলারেন্স" নীতির বিরুদ্ধে গড়ে ওঠা ব্যাপক বিতর্ককেই সমর্থণ করল।  

যুক্তরাষ্ট্রের মেক্সিকো সীমান্তে গত ৬ সপ্তাহে প্রায় দুই হাজার অভিবাসী শিশুকে পরিবার থেকে বিচ্ছিন্ন করেছে ট্রাম্প প্রশাসন। অভিবাসন প্রত্যাশী অভিভাবকদের আটক করার পর শিশুদের আলাদা করে তাবু দিয়ে তৈরি ক্যাম্পে রাখা হচ্ছে। টেক্সাসের এমন এক ক্যাম্পে অন্তত কয়েকশ শিশুকে রাখা হয়েছে, যেখানে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়েছে। সীমান্ত কর্মকর্তাদের ভাষ্যমতে, ৬৫৩ জন শিশু এপর্যন্ত ক্যাম্পে আনা হয়েছে, যার ফলে মানবেতর জীবনযাপন করছে পরিবারগুলো। মানবাধিকার সংস্থাগুলোর মতে, আগের প্রশাসনের আমলে এত ঢালাওভাবে পরিবার থেকে শিশু বিচ্ছেদের ঘটনা ঘটেনি।

এর আগে যুক্তরাষ্ট্রে প্রবেশকারীদের মধ্যে যারা অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত বলে আলামত পাওয়া যেত, তাদেরকেই কেবল আটক করা হত। দেশটির নতুন অভিবাসন নীতি অনুযায়ী, অনিয়মতান্ত্রিক প্রক্রিয়ায় আসা সকল পূর্ণ বয়স্ক অভিবাসীদের আটক করা হচ্ছে।  

উপরে