আপডেট : ১৯ ফেব্রুয়ারি, ২০১৮ ১৫:৪১

হজে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করবেন হিজড়ারা!

আন্তর্জাতিক
হজে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করবেন হিজড়ারা!

প্রথমবারের মতো হজে স্বেচ্ছাসেবী কর্মী হিসেবে হিজড়াদের সৌদি আরবে পাঠাচ্ছে পাকিস্তান। বিশ্বের নানা প্রান্ত থেকে হজ করতে আসা মানুষদের জন্য স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করতে ইতিমধ্যেই তাদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। চলতি বছর ১৫০ সদস্যের একটি স্বেচ্ছাসেবক দলের সদস্য হিসেবে তাদের পাঠানো হবে।

গত শনিবার দেশটির আন্তঃপ্রাদেশিক সমন্বয় (আইপিসি) কমিটির সিন্ধু বয়েজ স্কাউট কমিশনার আতিফ আমিন হুসাইন এক বিবৃতিতে এ কথা জানান।

ট্রান্সজেন্ডার সংস্থা ব্লু ভেইনসের উদ্যোগে হিজড়াদের সৌদি আরব পাঠানো হবে। এ কাজে তাদের সহায়তা করছে আইপিসি।

বিৃবতিতে বলা হয়, ইতিমধ্যেই সিন্ধু থেকে ৪০ জন হিজড়াকে প্রশিক্ষণ দিয়ে দেশটির জাতীয় স্বেচ্ছাসেবক প্রতিষ্ঠান পাকিস্তান বয়েজ স্কাউট অ্যাসোসিয়েশনে (পিবিএসএ) পাঠানো হয়েছে। এখন থেকে প্রশিক্ষণের মাধ্যমে ২-৩ জনকে বাছাই করে স্বেচ্ছাসেবক হিসেবে নিয়োগ দিয়ে প্রতিবছর পাঠানো হবে।

এর আগে গত বছর স্বেচ্ছাসেবক হিসেবে ১০০ তরুণকে পাঠানো হয়েছিল। পিবিএসএ যোগদান করে হিজড়ারা সামাজিক গ্রহণযোগ্যতা অর্জন করবে, তাদের আত্মবিশ্বাস আরও বাড়বে ও নিরাপদবোধ করে সামনের দিকে এগিয়ে যাবে বলে তিনি আশা করেন।

ট্রান্সজেন্ডার সংস্থা ব্লু ভেইনস এর প্রোগ্রাম সমন্বয়কারী কামা নাসিম বলেন, ‘সিন্ধুতে ৪০ জন হিজড়া নিয়োগের পর আমরা পাঞ্জাব, খাইবার পাখতুনখোয়া ও বেলুচিস্তান থেকে নিয়োগের পরিকল্পনা করছি। আশা করি এর ফলে সমাজে হিজড়াদের নিয়ে দৃষ্টিভঙ্গি পাল্টে যাবে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে