আপডেট : ১৯ জানুয়ারী, ২০১৮ ১১:৩১

উত্তর ইউরোপে ঝড়ে নিহত ৫

অনলাইন ডেস্ক
উত্তর ইউরোপে ঝড়ে  নিহত ৫

ঝড়ে বিপর্যস্ত হয়ে পড়েছে উত্তর ইউরোপের বিভিন্ন দেশ। ঝড়ের কারণে তিন দেশে নিহত হয়েছেন কমপক্ষে পাঁচজন। এদের মধ্যে নেদারল্যান্ডসে গাছের নিচে চাপা পড়ে  মারা গেছেন তিনজন। উত্তর-পশ্চিম জার্মানি ও বেলজিয়ামে নিহত হয়েছেন বাকি দুইজন।

বাতাসের তীব্রতার কারণে ওই তিনটি দেশে বিমান ও রেল চলাচল বন্ধ রয়েছে। ফলে ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা। ঝড়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে নেদারল্যান্ডস। এখানে ঘণ্টায় ১৪০ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে।

ইউরোপের অন্যতম ব্যস্ত শিফোল বিমানবন্দরে ঝড়ের কারণে বিমান চলাচল সাময়িকভাবে বন্ধ রাখা হয়। বাতিল করা হয় ৩শ’র বেশি ফ্লাইট। সেখানে গাছ উপড়ে পড়ে প্রাণহানির ঘটনা ঘটা ছাড়াও সড়কপথে চলতে গিয়ে উল্টে গেছে ট্রাক, ভ্যান। রেল ও ট্রাম চলাচলও ব্যাহত হয়েছে।

জার্মানিতে অনেক অঞ্চলে বৃহস্পতিবার স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। একটি রাজ্যে রেল যোগাযোগও বন্ধ রেখেছে কর্তৃপক্ষ। লাখো মানুষ হয়ে পড়েছে বিদ্যুৎহীন।বেলজিয়ামে ঝড়ের কারণে রাজধানীতে ট্রাম চলাচল বন্ধ রাখাসহ প্রধান পার্কগুলোও বন্ধ রাখা হয়েছে। সেখানে গাড়ির ওপর গাছ ভেঙে পড়ে এক নারীর মৃত্যু হয়েছে।

যুক্তরাজ্য এবং ইতালিতেও যান চলাচল ব্যাহত হয়েছে। ঝড়ের কারণে দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে বিদ্যুৎহীন হয়ে পড়েছে হাজার হাজার মানুষ। স্কটল্যান্ডেও ঝড়ো হওয়ার সঙ্গে তীব্র তুষারপাতে পরিস্থিতি প্রকট আকার ধারণ করেছে।

সূত্র: বিবিসি

উপরে