আপডেট : ১১ ডিসেম্বর, ২০১৭ ১৫:২৫

এবার লাইট, ক্যামেরা, অ্যাকশন শব্দে মুখর হবে সৌদি আরব

আন্তর্জাতিক
এবার লাইট, ক্যামেরা, অ্যাকশন শব্দে মুখর হবে সৌদি আরব

রক্ষণশীল মুসলিম দেশ সৌদি আরবে এখন থেকে তৈরি হবে চলচ্চিত্র। লাইট, ক্যামেরা, অ্যাকশন শব্দে মুখর হবে দেশটির কোনো না কোনো অংশ। আর আগামী বছর থেকেই দেশটিতে চলচ্চিত্র তৈরির দ্বার উন্মুক্ত হবে বলে ঘোষণা করেছে দেশটির কর্তৃপক্ষ।

আজ সোমবার (১১ ডিসেম্বর) সৌদি আরবের তথ্য ও সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আওয়াদ বিন সালেহ আলাওয়াদ এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ওই বিবৃতিতে বলা হয়, ‘অডিওভিজ্যুয়াল মিডিয়ার সাধারণ কমিশন সৌদি আরবে চলচ্চিত্র তৈরির লাইসেন্স বা অনুমতি দেওয়ার কাজ শুরু করেছে। আগামী বছরের মার্চ মাসেই দেশের প্রথম সিনেমার উদ্বোধন করা হবে বলে আশা করা যাচ্ছে।’

এর আগে চলতি বছরের মে মাসে দেশটির জেনারেল এন্টারটেইনমেন্ট অথরিটির (জিইএ) চেয়ারম্যান আহমেদ আল খতিব সৌদি আরবে সিনেমা হল নির্মাণের ঘোষণা দেন। সেইসঙ্গে সৌদি আরব বিশ্বমানের অপেরা হাউস নির্মাণ করবে বলেও জানান তিনি।

১৯৭০-এর দিকে দেশটিতে কিছু সিনেমা হল ছিল। কিন্তু ধর্মীয় নেতাদের প্রভাবে সেগুলো বন্ধ হয়ে যায়। এর পর থেকে সৌদি আরবে এখনো চলচ্চিত্র নিষিদ্ধ রয়েছে।

গত বছর ‘রূপকল্প ২০৩০’ নির্ধারণের মাধ্যমে সৌদি সরকার দেশটির সাংস্কৃতিক অঙ্গনকে ঢেলে সাজানোর ঘোষণা দেয়। মূলত দেশের তরুণদের বিনোদনের চাহিদার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

 বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে