আপডেট : ২৪ নভেম্বর, ২০১৭ ১৭:৫৫

শপথ নিলেন জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক
শপথ নিলেন জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট

জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট হিসাবে শপথ নিয়েছেন এমারসন এমনানগাগওয়া। এর মধ্য দিয়ে রবার্ট মুগাবের দীর্ঘ ৩৭ বছরের শাসনামলের চূড়ান্ত যবনিকাপাত ঘটল। রাজধানী হারারের ন্যাশনাল স্পোর্টস স্টেডিয়ামে হাজারো সমর্থকের সামনে শুক্রবার সকালে শপথ নেন এমনানগাওয়া।

শপথ নিয়েই তিনি দেশের সংবিধান সমুন্নত রাখা এবং সব নাগরিকের অধিকার নিশ্চিত করার অঙ্গীকার করেছেন। প্রেসিডেন্ট রবার্ট মুগাবের নাটকীয় বিদায়ের পর এমনানগাওয়া দেশে ফিরে জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট হলেন। দু’সপ্তাহ আগে নিরাপত্তার অভাবে দক্ষিণ আফ্রিকায় পালিয়ে গিয়েছিলেন এমনানগাওয়া। বুধবার তিনি জিম্বাবুয়েতে ফেরেন।

মুগাবের উত্তরসূরি হিসাবে এক সময় এমারসন নানগাওয়াকে বিবেচনা করা হলেও গত মাসে হঠাৎ করে সরকার ও দলীয় পদ থেকে তাকে বরখাস্ত করেন মুগাবে। স্ত্রী গ্রেস মুগাবেকে ক্ষমতার কেন্দ্রে নিয়ে আসতে নানগাওয়াকের মতো অভিজ্ঞ নেতাকে সরিয়ে দেওয়া হয় বলে অভিযোগ ওঠে। দলের উত্তরসূরি নিয়ে দ্বন্দ্বের মধ্যে গত সপ্তাহে সেনাবাহিনী জিম্বাবুয়ের নিয়ন্ত্রণ নেয় এবং মুগাবেকে করে গৃহবন্দি।

 তার দুদিনের মাথায় সেনাবাহিনীর পাশাপাশি মুগাবের দল জিম্বাবুয়ের ক্ষমতাসীন জানু-পিএফ পার্টির পক্ষ থেকেও জনপ্রিয়তা হারানো এই নেতাকে পদত্যাগের আহ্বান জানানো হয়। প্রথমে অস্বীকৃতি জানালেও শেষ পর্যন্ত প্রচণ্ড চাপের মুখে মুগাবে মঙ্গলবার পদত্যাগ করেন।

তার মেয়াদের শেষ সময়টুকুর দায়িত্ব পালন করতেই নানগাওয়া জিম্বাবুয়েতে ফিরে নতুন প্রেসিডেন্ট হলেন। আগামী বছর সেপ্টেম্বরে নির্বাচনের সময় পর্যন্ত ক্ষমতাসীন জানু-পিএফ পার্টির নেতৃত্ব দেবেন তিনি।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

উপরে