আপডেট : ২২ নভেম্বর, ২০১৭ ১৯:০৭

‘বসনিয়ার কসাই’ ম্লাদিচের যাবজ্জীবন কারাদণ্ড

আন্তর্জাতিক
‘বসনিয়ার কসাই’ ম্লাদিচের যাবজ্জীবন কারাদণ্ড

বসনিয়ার মুসলিমদের ওপর চালানো গণহত্যা ও যুদ্ধপরাধের জন্য ‘বুচার অব বসনিয়া তথা বসনিয়ার কসাই’ খ্যাত সার্ব কমান্ডার রাতকো ম্লাদিচকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে। কুখ্যাত স্রেব্রেনিকা গণহত্যার দায়ে বুধবার (২২ নভেম্বর) হেগের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সার্বিয়ার এই জেনারেলকে দোষী সাব্যস্ত করে।

প্রায় দুই দশক আগে সংঘটিত ওই গণহত্যার ঘটনায় জেনারেল ম্লাদিচের ‘গুরুত্বপূর্ণ ভূমিকা’ ছিল বলে ট্রাইব্যুনালের শীর্ষ বিচারপতি আলফোনস ওরি রায়ে উল্লেখ করেন।

এর আগের এক রায়ে স্রেব্রেনিকায় প্রায় ৮ হাজার মুসলিম পুরুষ এবং নাবালক ছেলেকে হত্যার ওই ঘটনাকে গণহত্যা বলে রায় দেয়া হয়।

প্রসঙ্গত, জাতিসংঘ মোতায়েনকৃত শান্তিরক্ষীদের পাহারা থেকে এসব মুসলিম পুরুষ এবং নাবালক ছেলেদের আলাদা করে সারিবদ্ধভাবে জঙ্গলে নিয়ে গিয়ে হত্যা করা হয়।

বিচারপতি আলফোনস ওরি রায়ে আরও বলেন, সেখানে বসবাসরত মুসলিমদের নিশ্চিহ্ন করাই স্রেব্রেনিকার অপরাধ সংঘটনকারী দুর্বৃত্তদের উদ্দেশ্য ছিল।

‘বসনিয়ার কসাই’ ম্লাদিচের বিরুদ্ধে গণহত্যা, যুদ্ধাপরাধ এবং মানবতাবিরোধী অপরাধসহ ১১টি অভিযোগ আনা হয়। তার নেতৃত্বে ১৯৯২ থেকে ১৯৯৫ সাল নাগাদ বলকান যুদ্ধ চলাকালে বসনিয়ায় এসব অপরাধ সংঘটিত হয়।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে