আপডেট : ১৯ নভেম্বর, ২০১৭ ১৪:১৫

বাংলাদেশকে সব ক্ষেত্রেই সহযোগিতা করতে চায় মিয়ানমার

অনলাইন ডেস্ক
বাংলাদেশকে সব ক্ষেত্রেই সহযোগিতা করতে চায় মিয়ানমার

রোহিঙ্গা সংকটের সমাধানে ঢাকা বারবার নেপিদোর সহযোগিতা চাইলেও এখন উল্টো বাংলাদেশকে উদ্দেশ্য করে মিয়ানমারের এক মন্ত্রী বলেছেন, পড়শী দেশগুলোর মধ্যে ভালো সম্পর্ক থাকা উচিত। সংকটের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়েরই অভিযুক্ত মিয়ানমার সরকারের মুখপাত্র এর আগে অত্যন্ত হাস্যকরভাবে বলেছিলেন, নেপিদো সংকটের শিগগির সমাধান চাইলেও আন্তর্জাতিক সম্প্রদায়ের তহবিল আসছে বলে ঢাকা-ই এ ব্যাপারে ঘড়িমসি করছে।

শনিবার (১৮ নভেম্বর) একটি সংবাদমাধ্যমের সঙ্গে সাক্ষাৎকারে কথা বলছিলেন মিয়ানমারের তথ্যমন্ত্রী ড. পে মিন্ত। রাজধানী নেপিদোতে আগামী ২০-২১ নভেম্বর এশিয়া-ইউরোপ বৈঠক বা আসেম সম্মেলনের আগে তিনি এ সাক্ষাৎকার দিলেন।

বাংলাদেশকে সব ক্ষেত্রেই মিয়ানমার সহযোগিতা করতে ইচ্ছুক জানিয়ে দেশটির তথ্যমন্ত্রী বলেন, ‘এটাই দরকার...এটাই অপরিহার্য...কারণ আমরা প্রতিবেশী। আমাদের মধ্যে ভালো সম্পর্ক থাকতে হবে।’

এক প্রশ্নের জবাবে লেখক থেকে মন্ত্রী হওয়া ড. মিন্ত বলেন, দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদারে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে সব পর্যায়ে ঘন ঘন বৈঠক হওয়া দরকার।

জনগণের মধ্যে যোগাযোগ ও সাংস্কৃতিক মেলবন্ধন তৈরির ওপর জোর দিয়ে মিয়ানমারের তথ্যমন্ত্রী বলেন, আমাদের আরও কার্যকরভাবে পরস্পরকে পরস্পরের জন্য প্রাসঙ্গিক করা দরকার।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, এই আসেম বৈঠকের সদ্ব্যবহার করতে চায় ঢাকা। রোহিঙ্গা সংকটের শিগগির সমাধানের জন্য এখানে চীন-জাপানসহ সংশ্লিষ্ট দেশগুলোর সহায়তায় মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করা হবে। রোহিঙ্গাদের জন্য তাদের স্বদেশে ফেরত নেওয়া হয়, সেজন্য মিয়ানমারকে সংলাপে বসতে বিশ্ব সম্প্রদায়ের মাধ্যমে আহ্বান করা হবে।

গত ৩১ অক্টোবর নেপিদোতে মিয়ানমারের স্টেট কাউন্সেলর (কার্যত সরকারপ্রধান) অং সান সু চি’র মুখপাত্র জও হতাই সাংবাদিকদের কাছে দাবি করেন,  ১৯৯২ সালে বাংলাদেশের সঙ্গে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ীই রোহিঙ্গাদের স্বদেশে ফেরানোর প্রক্রিয়া যেকোনো সময় শুরু করতে প্রস্তুত মিয়ানমার। কিন্তু অন্যপক্ষ (বাংলাদেশ) তা এখনও গ্রহণ করছে না। সেজন্য প্রক্রিয়াটা বিলম্বিত হচ্ছে। রোহিঙ্গা ফেরানোর প্রক্রিয়া বিলম্বিত হওয়ার পেছনে এটাও একটা কারণ। তারা ৪০ কোটি ডলার পেয়েছে। তাদের এই বিপুল অংকের।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

উপরে