আপডেট : ১৯ আগস্ট, ২০১৭ ২০:৫২

ভারতের সবচেয়ে ঘনিষ্ঠ প্রতিবেশী বাংলাদেশ: রাষ্ট্রপতি কোভিন্দ

আন্তর্জাতিক
ভারতের সবচেয়ে ঘনিষ্ঠ প্রতিবেশী বাংলাদেশ: রাষ্ট্রপতি কোভিন্দ

ভারতের নবনির্বাচিত রাষ্ট্রপতি রাম নাথ কোভিন্দ বাংলাদেশকে সবচেয়ে ঘনিষ্ঠ প্রতিবেশী হিসেবে অভিহিত করেছেন। ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে গত মঙ্গলবার রাষ্ট্রপতি ভবনে আয়োজিত এক সংবর্ধনায় দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মুয়াজ্জেম আলীকে স্বাগত জানিয়ে তিনি এ মন্তব্য করেন।

হাইকমিশনার বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুভেচ্ছা বার্তা রাম নাথ কোভিন্দের কাছে পৌঁছে দেন।

রাষ্ট্রপতি কোভিন্দও হাইকমিশনারের মাধ্যমে তাদের প্রতি শুভেচ্ছা জানান।

এদিকে দিল্লিতে জাতীয় প্রতিরক্ষা কলেজে দেয়া এক বক্তব্যে মুয়াজ্জেম আলী বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঢাকা-দিল্লি সম্পর্ককে কৌশলগত অংশীদারিত্বের ঊর্ধে এক নতুন মাত্রায় নিয়ে গেছেন। গত ১১ আগস্ট ‘ভারত-বাংলাদেশ সম্পর্ক-এগিয়ে চলার পথ’ বিষয়ক এক আলোচনায় তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক দিল্লি সফরের প্রসঙ্গ টেনে হাইকমিশনার বলেন, ১১ চুক্তি ও ২৪ সমঝোতা স্মারক (এমওইউ) সফরটিকে উচ্চ মাত্রার সফলতা এনে দিয়েছে। এই সফরে নিরাপত্তা, প্রতিরক্ষা, বাণিজ্য, কানেক্টিভিটি, জ্বালানী, পারমানবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহার, অন্ত:দেশীয় নতুন বাস ও ট্রেন সার্ভিসের চালুসহ দ্বিপক্ষীয় সম্পর্কের জন্য গুরুত্বপূর্ণ সবকটি বিষয়েই আলোচনা হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশের সাথে ভারতের ‘বিশেষ’ সম্পর্ক রয়েছে। ঢাকার অগ্রাধিকারে থাকা প্রকল্পগুলোতে সামরিক খাতসহ ভারতের দেয়া ৫৫০ কোটি ডলারের ঋণ ব্যবহার করা হবে। এই সফরে দুই দেশের বেসরকারি খাতের সহযোগিতারও উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। প্রধানত জ্বালানী খাতে বিনিয়োগের জন্য দুই দেশের ব্যবসায়ীরা এক হাজার ৩০০ কোটি ডলারের এমওইউ সই করেছেন।

হাইকমিশনার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের সাথে আস্থা ও সহযোগিতার সম্পর্ক পুন:প্রতিষ্ঠায় অব্যাহতভাবে চেষ্টা করে যাচ্ছেন। দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে তিনি আমাদের মনোভাবের পরিবর্তন এসেছেন। এখন আমরা বিশ্বাস করি দুই প্রতিবেশীর ভবিষ্যত একই সূত্রে গাঁথা এবং প্রবৃদ্ধি অর্জনের পথে আমাদের একসাথেই অগ্রসর হতে হবে।

প্রধানমন্ত্রীর সফরকালে দিল্লির একটি গুরুত্বপূর্ণ সড়ককে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামানুসারে নামকরণ করা হয়েছে বলে জানান মুয়াজ্জেম আলী।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে