আপডেট : ১৭ আগস্ট, ২০১৭ ২১:৪৭

কাতারের হজযাত্রীরা সৌদিতে প্রবেশের অনুমতি পেল

অনলাইন ডেস্ক
কাতারের হজযাত্রীরা সৌদিতে প্রবেশের অনুমতি পেল

কাতারের হজযাত্রীদের বিমানে ও সড়ক পথে সৌদি আরবে প্রবেশের অনুমতি দিয়েছেন দেশটির বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। স্থানীয় সময় বুধবার সৌদি বাদশাহ এ আদেশ জারি করেন বলে জানায় রাজকীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ)। সংবাদ সংস্থাটি জানায়, এদিন জেদ্দার আল সালাম প্রাসাদে সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে কাতারের শেখ আবদুল্লাহ বিন আলি বিন জসিম আল থানির এক মধ্যস্থতা বৈঠক চলাকালে আদেশটি পৌঁছায়। এর ফলে কাতারের হজযাত্রীরা সৌদির সালওয়া সীমান্ত দিয়ে প্রবেশ করতে পারবেন।

এছাড়া কাতারের শেখ আবদুল্লাহর সুপারিশে হজযাত্রীদের ইলেক্ট্রনিক পাসপোর্ট ছাড়াই হজ করার অনুমতি দিয়েছেন সৌদি বাদশাহ। এদিকে বাদশাহ সালমানের হজ ও ওমরা কর্মসূচির আওতায় কাতারের হজযাত্রীরা দাম্মামের কিং ফাহাদ আন্তর্জাতিক বিমানবন্দর এবং আল আহসা আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে কোনো ধরনের ফি ছাড়াই যাতায়াতের সুযোগ দেয়া হবে। এছাড়া হজযাত্রীদের দোহা থেকে সরাসরি জেদ্দায় নিয়ে আসার জন্য সৌদি এয়ারলাইন্সের বিমান পরিবহনের নির্দেশে দিয়েছেন সৌদি বাদশাহ। এক্ষেত্রে হাজীদের সব খরচও সৌদি বাদশ নিজে বহন করবেন।
সৌদি সংবাদ মাধ্যম আল আরাবিয়া জানিয়েছে, জেদ্দায় বৈঠককালে শেখ আবদুল্লাহ গুরুত্বারোপ করে বলেন, সৌদি ও কাতারের ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক ইতিহাসের অনেক গভীরে প্রোথিত। তিনি কাতারের হজযাত্রীদের সৌদিতে প্রবেশের ব্যাপারে মধ্যস্থতা করারও প্রস্তাব দেন। এসময় ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান সৌদি ও কাতারের রাজ পরিবার, নাগরিক এবং নেতৃত্বের মধ্যে সম্পর্কের গভীরতার ব্যাপারে জোর দেয়ায় শেখ আবদুল্লাহকে ধন্যবাদ জানান।
উল্লেখ্য, গত ৫ জুন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয় সৌদি আরব, মিশর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত। এরপর থেকে কাতারের সঙ্গে এসবের দেশের বিমান ও সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। বিশেষ করে প্রতিবেশী সৌদির সঙ্গে কাতারের সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে। এ কারণে কাতার খাদ্য সঙ্কটেরও মুখোমুখি হয়।

উপরে