আপডেট : ৬ ডিসেম্বর, ২০১৬ ১৩:১১

‘আম্মা’কে শেষ শ্রদ্ধা জানাতে জনতার ঢল

আন্তর্জাতিক ডেস্ক
‘আম্মা’কে শেষ শ্রদ্ধা জানাতে জনতার ঢল

রাজ‌্যের গণ্ডির মধ‌্যে থেকেই যারা ভারতের কেন্দ্রীয় রাজনীতির কলকাঠি নাড়তে সক্ষম ছিলেন, তাদের একজন জয়ললিতা জয়রাম। টানা ৭৪ দিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে সোমবার (০৫ ডিসেম্বর) গভীর রাতে তামিলনাড়ুর রাজধানী চেন্নাইয়ের অ‌্যাপোলো হাসপাতালে তার মৃত‌্যু হয়।

ভারতে 'আম্মা' নামে পরিচিত জয়ললিতার মৃত্যুকে যেন বিশ্বাসই করতে পারছেন না তামিলনাড়ুর মানুষ। যে মানুষটি বহু রাজনৈতিক যুদ্ধ জিতে ফিরে এসেছেন তিনি আর ফিরবেন না। জীবনযুদ্ধে শেষমেশ পরাজয় স্বীকার করে নিতে হয়েছে তাকে। চোখের জলে তাই প্রিয় 'আম্মা'কে শেষ বিদায় জানাতে তৈরি গুণমুগ্ধরা।

রাজাজি হলে এই মুহূর্তে শায়িত রয়েছে তামিলনাড়ুর প্রয়াত মুখ্যমন্ত্রী জয়ললিতার মরদেহ। বাইরে কাতারে কাতারে মানুষ। সকলেরই চোখ ঝাপসা। আসলে অভিনেত্রী থেকে জননেত্রী হয়ে ওঠার পথে যেভাবে তিনি লার্জার দ্যান লাইফ হিসেবে নিজেকে তুলে ধরেছিলেন, গরীবের পাশে এসে দাঁড়িয়েছিলেন, পুরুষতন্ত্রের পাথরে ফাটল ধরিয়েছিলেন-তাই তাকে দিয়েছে প্রায় দেবীর মর্যাদা।

তামিলনাড়ুর কাছে তাই আজ যেন দেবী বিসর্জন। দশমীর বিষাদ ঘিরে রয়েছে গোটা রাজ্যকে।

একাধিক নেতা, মন্ত্রী শ্রদ্ধা জানাতে আসছেন। আসছেন অসংখ্য সাধারণ মানুষও। বেলা সাড়ে ৪টায় তার শেষকৃত্য সম্পন্ন হবে বলে জানা গেছে। সাতদিনের শোক ঘোষিত হয়েছে রাজ্যে। প্রয়াত মুখ্যমন্ত্রীর সম্মানে সমস্ত সরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে