আপডেট : ২৮ অক্টোবর, ২০১৬ ১২:১৬

কাপড়ের রঙ আর স্যাকারিন দিয়ে ম্যাংগো জুস!

বিডিটাইমস ডেস্ক
কাপড়ের রঙ আর স্যাকারিন দিয়ে ম্যাংগো জুস!

রাজধানীর কামরাঙ্গীরচর এলাকায় ভেজালবিরোধী অভিযানে ২টি প্রতিষ্ঠানকে মোট তিন লাখ টাকা জরিমানা ও একজনকে কারাদণ্ড দিয়েছেন র‍্যাব পরিচালিত ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার বেলা ১১টা থেকে সন্ধ্যা পর্যন্ত র‍্যাব-১০ এবং বিএসটিআই এ অভিযান পরিচানলা করে।

র‍্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় উপস্থিত ছিলেন র‍্যাব-১০ এর সহকারী পুলিশ সুপার গোলাম আম্বিয়া মাহমুদ ও সহকারী পুলিশ সুপার রেজাউল করিম এবং বিএসটিআই ও পরিবেশ অধিদফতরের কর্মকর্তারা।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম জানান, অভিযানকালে কাদের ফুড প্রডাক্টস নামে একটি প্রতিষ্ঠানে দেখা যায়- কাপড় তৈরিতে ব্যবহৃত রঙ, ঘনচিনি, স্যাকারিন আর ফ্লেভার দিয়ে বিভিন্ন আকারের ম্যাংগো জুস ও এনার্জি ড্রিংকস বানানো হচ্ছে। এছাড়া কোনো পণ্য উৎপাদনের জন্য বিএসটিআইয়ের অনুমোদন নেয়া হয়নি।

এ বিষয়ে আদালত জিজ্ঞাসাবাদ করলে প্রতিষ্ঠানটির মালিক মো. আব্দুল কাদের জানায়, গত চার বছর যাবত এভাবে জুস তৈরি করে সারাদেশে সরবরাহ করা হচ্ছে। এ সময় তিনি নিকট দোষ স্বীকার করে ক্ষমা চাওয়ায় আদালত আব্দুল কাদেরকে দেড় বছরের কারাদণ্ড প্রদান করেন। এছাড়া ছয় ট্রাক ভেজাল জুস জব্দ করা হয়।

অপরদিকে চকবাজার থানার আমেরিকান গলির খোকন প্লাস্টিক ঘর নামে একটি কারখানা থেকে প্রায় এক ট্রাক পলিথিন জব্দ করা হয়। এ সময় অবৈধভাবে নিষিদ্ধ পলিথিন তৈরি করার দায়ে চারজনকে আড়াই লাখ টাকা জরিমানা করা হয়। একই এলাকায় সুইট অ্যান্ড বেকারির মালিক মো. মোস্তফাকে ৫০ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে

উপরে