আপডেট : ২৪ সেপ্টেম্বর, ২০১৬ ১২:৪৩

ভারত-পাকিস্তান যুদ্ধ বাঁধলে সেটা হবে তৃতীয় বিশ্বযুদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক
ভারত-পাকিস্তান যুদ্ধ বাঁধলে সেটা হবে তৃতীয় বিশ্বযুদ্ধ

ভারত-পাকিস্তানের যুদ্ধ বাঁধলে সেটা আরেকটি বিশ্বযুদ্ধে রূপ নেবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন পাকিস্তানের বিরোধী দলীয় নেতা সৈয়দ খুরশিদ আহমেদ শাহ। তিনি বলেন, যদি ভারত ও পাকিস্তানে পুরোদমে যুদ্ধ বাঁধে তবে সেটা তৃতীয় বিশ্বযুদ্ধে রূপ নিতে বাধ্য। ভারত-পাকিস্তান যুদ্ধ এ অঞ্চলে অসংখ্য প্রাণহানির কারণ হওয়ার পাশাপাশি বিশালাকারের ধ্বংস ডেকে আনবে। 

শুক্রবার (২৩সেপ্টেম্বর) গণমাধ্যমের সাথে মতপ্রকাশের সময় নিজের এ আশঙ্কার কথা ব্যক্ত করেন পাকিস্তানের এ নেতা। তবে তিনি এও মনে করেন, মোদি (ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি) এরকম কোনো ধ্বংসাত্মক কাজে লিপ্ত হবেন না যার কারনে যুদ্ধ বাঁধতে পারে। তিনি বলেন, ভারত কখনই পাকিস্তানের ক্ষতি করতে পারে না। আর বিদেশী শক্তির যে কোনো ধরনের হঠকারিতা রুখে দেয়ার মতো যথেষ্ঠ শক্তি ভারতের রয়েছে। 

এশিয়ার পারমানবিক শক্তিধর দুই দেশের মধ্যে বর্ধিষ্ণু উত্তেজনা সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে সৈয়দ খুরশিদ আহমেদ শাহ বলেন, যুদ্ধ শুরু হচ্ছে না। কিন্তু আল্লাহ মাফ করুক যদি এরকম কিছু এটা শুরু হয়ে যায় তবে তাতে অন্য দেশগুলোও জড়িয়ে যাবে এবং এটা আরেকটা বিশ্বযুদ্ধে রূপ নেবে। আর মোদির সরকার যদি পাকিস্তানের ওপর যুদ্ধ চাপিয়ে দিতে চায় তবে পাকিস্তানের জনগণও তার উপযুক্ত জবাব দিতে সামরিক বাহিনীর পক্ষে দাঁড়িয়ে যাবে। 

পাকিস্তান সবসময় শান্তির পক্ষে অবস্থান নিয়েছে দাবি করে এ নেতা জানান, ভারত যদি মাতৃভূমি রক্ষায় আমাদের সামর্থ্যের পরীক্ষা নিতে চায় তা যে কোনো সময় নিতে পারে। কিন্তু এতে তারা হতাশই হবে। আর আমার বিশ্বাস, মোদির সরকার সেরকম ভুল করবে না। যদি করে তবে তারা নিজেরাই লজ্জিত হবে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে