আপডেট : ১৮ সেপ্টেম্বর, ২০১৬ ২১:০১

সিরিয়ার শান্তিচুক্তি নিয়ে রাশিয়ার হুমকি

অনলাইন ডেস্ক
সিরিয়ার শান্তিচুক্তি নিয়ে রাশিয়ার হুমকি

সিরিয়ায় যুদ্ধবিরতির জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে যে শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়েছে তা ভন্ডুল হয়ে যেতে পারে বলে হুমকি দিয়েছে রাশিয়া। রোববার জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভিটালি চারকিন এ হুমকি দিয়েছেন।

১৭ সেপ্টেম্বর শনিবার সিরিয়ায় মার্কিন বিমান হামলায় ৬২ জন সরকারি সেনা নিহত হয়। যুক্তরাষ্ট্র অবশ্য এ ঘটনায় দুঃখপ্রকাশ করে জানিয়েছে, তারা ভুল লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছিল। তবে যুক্তরাষ্ট্রের এ দাবি মানতে নারাজ রাশিয়া। প্রসঙ্গত, সিরিয়ার আসাদ সরকারের ঘনিষ্ঠ মিত্র রাশিয়া। দেশটিতে পাঁচ বছর ধরে চলা গৃহযুদ্ধের অবসান এবং বিদ্রোহী ও ইসলামিক স্টেটকে (আইএস) দমনে সেখানে রাশিয়ার সেনা ও যুদ্ধবিমান অবস্থান করছে। আইএস দমন ও সিরিয়ায় সরকার ও বিদ্রোহীদের যুদ্ধবিরতির লক্ষ্যে গত সপ্তাহে একসঙ্গে কাজ করার জন্য চুক্তি করতে সম্মত হয়েছে রাশিয়া।

শনিবারের বিমান হামলার ঘটনায় ক্ষুব্ধ রাশিয়া রোববার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি অধিবেশন আহ্বান করে। বৈঠকে ভিটালি চারকিন বলেন, যুক্তরাষ্ট্রের এ ‘হামলা ভবিষ্যত শান্তিচুক্তির ব্যাপারে একটি বিরাট প্রশ্ন হয়ে দেখা দেবে।’

তিনি বিমান হামলার সময়ের বিষয়ে প্রশ্ন তুলে জানান, এটি এমন সময়ে হয়েছে, যখন মাত্র দুদিন আগে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে রাশিয়া-আমেরিকার সমন্বয় হয়েছে।

বৈঠকে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার কূটনৈতিকদের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হয়। একপর্যায়ে রাশিয়ার কূটনীতিকরা বৈঠক ত্যাগ করে বেরিয়ে যান। পরে চারকিন বলেন, ‘ আমি কখনোই যুক্তরাষ্ট্রকে এ ধরণের অস্বাভাবিক ঔধ্যত প্রকাশ করতে দেখিনি।’রাশিয়ার আচরণে উষ্মা প্রকাশ করেছেন মার্কিন রাষ্ট্রদূত সামান্থা পাওয়ার। বৈঠকের পর সাংবাদিকদের কাছে তিনি নিরাপত্তা পরিষদের অধিবেশন আহ্বানের জন্য রাশিয়ার নিন্দা জানান।

তিনি বলেন, ‘রাশিয়ার মানদণ্ড অনুযায়ী আজ রাতের যে অবস্থান তা নৈতিকতা ও দৃষ্টিআকর্ষণের জন্য বলা হলেও তা আসলে প্রতারাণাপূর্ণ ও হাস্যকর।

বিডিটাইমস৩৬৫ডটকম/এমএইচ

উপরে