আপডেট : ১০ মে, ২০১৬ ১৩:৩১

জেরুজালেমকে মুক্ত করার ডাক দিয়েছেন লাদেন পুত্র হামজা

মুসলিমবিশ্ব
জেরুজালেমকে মুক্ত করার ডাক দিয়েছেন লাদেন পুত্র হামজা

আল কায়েদার সাবেক প্রধান ওসামা বিন লাদেনের কনিষ্ঠ পুত্র হামজা বিন লাদেন জেরুজালেমকে মুক্ত করার ডাক দিয়েছেন । তিনি বলেছেন, জেরুজালেম মুক্ত করার লড়াই হলো বিশ্বাসী ও অবিশ্বাসীদের যুদ্ধ। এ জন্য মুসলিম উম্মাহর ঐক্যবদ্ধ হতে হবে। হামজা বিন লাদেনের এ বক্ত্য উদ্ধৃত করেছে মার্কিন গোয়েন্দা প্রতিষ্ঠান সাইট ইন্টেলিজেন্স গ্রুপ।

সোমবার সাইটের পক্ষে এক টুইটে এ কথা বলা হয়। এতে আরও বলা হয়, অডিও ম্যাসেজের মাধ্যমে হামজা বিন লাদেন এ আহ্বান জানিয়েছেন। সাইটের পরিচালক রিটা কাটজ বলেন, হামজা বিন লাদেন ওই অডিওবার্তায় বলেছেন যে, সিরিয়া বিপ্লবের মাধ্যমে ফিলিস্তিনকে মুক্ত করা এখন খুব সন্নিকটে। এর একদিন আগে মিশরীয় বংশোদ্ভূত আল কায়েদার বর্তমান নেতা আয়মান আল জাওয়াহিরি সিরিয়ার প্রতিদ্বন্দ্বী জঙ্গি গ্রুপগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, তা না হলে মৃত্যুঝুঁকি মেনে নিতে হবে। তার এ অডিওবার্তা ইন্টারনেটে প্রচারিত হয়। এতে তিনি আল কায়েদা সম্পৃক্ত আল নুসরা ফ্রন্টের প্রতি সমর্থন দেন। এই ফ্রন্টটির পরিকল্পনা রয়েছে সিরিয়াকে একটি সার্বভৌম রাষ্ট্র হিসেবে সৃষ্টি করা। তারা নিজেদের মতো করে সেখানে ইসলামিক খেলাফত কায়েম করতে চায়। আল কায়েদার নেতা ওসামা বিন লাদেনকে মার্কিন স্পেশাল বাহিনী পাকিস্তানে হত্যার কয়েক সপ্তাহের মধ্যে এ দলের নেতা হন আয়মান আল জাওয়াহিরি।

ধারণা করা হয়, লাদেনের আস্তানায় মার্কিন বাহিনী আক্রমণ চালালে সেখান থেকে পালিয়ে যেতে সক্ষম হন হামজা বিন লাদেন। এখন তিনি কোথায় আছেন তা কেউ জানে না। তবে আগস্টে আল কায়েদা একটি বার্তা প্রকাশ করে হামজা বিন লাদেনের পক্ষ থেকে। তাতে আমেরিকা ও তার মিত্রদের বিরুদ্ধে জিহাদ ঘোষণা করা হয়। হামলার জন্য তারা বিশেষ করে বেছে নেয় লন্ডন, ওয়াশিংটন, প্যারিস ও তেল আবিবকে। 

জেডএম

উপরে