আপডেট : ৭ এপ্রিল, ২০১৬ ১৬:১৫

মদের লরিতে কৃষকদের হামলা; ফ্রান্স রাষ্ট্রদূতকে তলব করেছে স্পেন

আন্তর্জাতিক ডেস্ক
মদের লরিতে কৃষকদের হামলা; ফ্রান্স রাষ্ট্রদূতকে তলব করেছে স্পেন

মদ ভর্তি লরিতে ফ্রান্সের কৃষকদের আক্রমণের ঘটনায় ফ্রান্সের রাষ্ট্রদূতকে তলব করেছে স্পেনের পররাষ্ট্রমন্ত্রণালয়। 

গত সোমবার (০৪এপ্রিল) স্পেনের মদ ভর্তি পাঁচটি লরি ফ্রান্সের সীমানা অতিক্রম করার সময় দেশটির কৃষকেরা অবৈধভাবে এসব লরিতে আক্রমণ করে ও তাদের প্রবেশ করতে না দেওয়ার জন্য বিক্ষোভ করে। 

এ ব্যাপারে স্পেনের পক্ষ থেকে বলা হয়েছে, ফ্রান্সের বিক্ষোভকারীদের এ ধরনের আক্রমণ ইউরোপীয় ইউনিয়নের নীতিমালার ভয়াবহ লঙ্ঘন। 

স্পেনের কৃষি বিষয়ক একটি প্রতিষ্ঠান জানায়, পাঁচটি গাড়িতে ১০ হাজার লিটার মদ মজুত ছিল। লরিটি দক্ষিণ ফ্রান্সের লি বাউলো এলাকায় পৌঁছালে আক্রমণ শুরু করে ফ্রান্সের কৃষকেরা।

স্পেনের লরি চালক সমিতি জানায়, আক্রমণের সময় ফ্রান্সের পুলিশ তাদের রক্ষা করতে কোনো প্রকার সহায়তা করেনি। এ ঘটনায় স্পেন সরকার ইউরোপীয় ইউনিয়নে অভিযোগ জানিয়েছে।

স্পেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়ছে, এ ধরনের ঘটনা এর আগেও অনেকবার ঘটছে এবং এটা স্পেন সরকারের জন্য উদ্বেগের বিষয়। 

এরইমধ্যে স্পেন সরকার আনুষ্ঠানিকভাবে ফ্রান্সের কাছে প্রতিবাদ জানিয়েছে। একইসঙ্গে প্রয়োজনীয় নিরাপত্তা, মানুষ ও পণ্যের অবাধ চলাচলসহ যথাযথ ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে যা ইউরোপীয় ইউনিয়নের একটি মৌলিক নীতি।  

এদিকে ফ্রান্সের কৃষকদের বিক্ষোভ অব্যাহত থাকবে বলে জানিয়েছেন, ফ্রান্সের আউদে এলাকার মদ প্রস্তুতকারক একটি ইউনিয়নের সভাপতি ফ্রেডরিক রাউনেত।

সংবাদ সংস্থা এএফপিকে তিনি বলেন, স্পেন থেকে আসা কম দামী মদের হাত থেকে নিজের দেশের তৈরি মদকে রক্ষা করতে বিক্ষোভকারীরা আন্দোলন করছেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে