আপডেট : ২৯ মার্চ, ২০১৬ ১৩:১৩

বন্দিদের নগ্ন ছবি তুলে নির্যাতনে জড়িত নয় প্রমাণ করতে চাইছে সিআইএ!

আন্তর্জাতিক ডেস্ক
বন্দিদের নগ্ন ছবি তুলে নির্যাতনে জড়িত নয় প্রমাণ করতে চাইছে সিআইএ!

মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ ভিন্ন দেশ পাঠানোর আগে বন্দিদের নগ্ন ছবি তুলেছে। সিআইএ’র সহায়তাকারী সংস্থাগুলোকে দিয়ে নির্যাতন চালানোর জন্য বন্দিদেরকে অন্য দেশে পাঠিয়েছে মার্কিন এ গোয়েন্দা সংস্থা। ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানে প্রকাশিত খবরে এ বিষয়টি ফাঁস করে দেয়া হয়েছে।

বন্দি নির্যাতন ঘটনায় জড়িত নয় বা এ সংক্রান্ত রাজনৈতিক বা আইনি প্রক্রিয়া থেকে রক্ষা পাওয়ার জন্য নগ্ন ছবি তুলে রাখাকে প্রয়োজনীয় হিসেবে মনে করেছে সিআইএ।

অন্য দেশে পাঠানোর পর নির্যাতনের পর বন্দিদের দশা কি দাঁড়ায় তা বের করা জন্যেই বন্দিদের নগ্ন ছবি তুলে রাখা হতো বলে দাবি করেছে সিআইএ।

সিআইএ’র তোলা ছবিতে অনেক বন্দিকে চোখ বাঁধা অবস্থায় দেখা গেছে। এ ছাড়া, কোনো কোনো ছবিতে নগ্ন বন্দির পাশে সিআইএ কর্মকর্তা বা ঠিকাদারদেরও দেখা গেছে।

কোনো কোনো ছবিতে বন্দির দেহে জখমের আলামত স্পষ্ট ছিল। এ সব ছবির কোনো কোনোটি দেখার সুযোগ পেয়েছেন মার্কিন এক সাবেক কর্মকর্তা এবং এগুলোকে তিনি "খুব বিভীষিকাময়" বলেছেন ।

এ দিকে, একজন চিকিৎসা এবং মানবাধিকার বিশেষজ্ঞ এ সব ছবিকে “যৌন হেনেস্তা” বলে অভিহিত করেছেন। বন্দির মর্যাদা ক্ষুণ্ণ করতে পারে এমন কোনো ছবি তোলাকে সাধারণ ভাবে জেনেভা কনভেনশনে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে