আপডেট : ২৮ মার্চ, ২০১৬ ১৭:৩৩

গোপন সুড়ঙ্গের সন্ধান মিলল ভারতের পার্লামেন্টে

আন্তর্জাতিক ডেস্ক
গোপন সুড়ঙ্গের সন্ধান মিলল ভারতের পার্লামেন্টে

শতবর্ষ পুরোনো একটি সরকারি ভবন, তাও আবার বহুল ব্যবহৃত পার্লামেন্ট ভবন। এতো বছর পর সেখানে আর কী-ই বা লুকোনো থাকতে পারে? এমনটা ভাবাই স্বাভাবিক কিন্তু সবাইকে হতবাক করে পার্লামেন্ট ভবনের মেঝেতে হঠাৎ করেই পাওয়া গেলো এক গোপন সুড়ঙ্গ!

ঘটনাটি ভারতের দিল্লিতে অবস্থিত পার্লামেন্ট ভবনের। ভবনটির মেঝেতে খুঁজে পাওয়া গেছে একটি চারকোণা আকৃতির বিরাট ঢাকনা, যা সরাতেই বেরিয়ে এলো গোপন এক সুড়ঙ্গ।

ব্রিটিশ আমলে নির্মিত ভবনের রহস্যময় এ সুড়ঙ্গ নিয়ে এখন চলছে নানারকম অনুমান, কানাঘুষা আর কল্পনা।ভবনটি তৈরি হয়েছিলো ১৯১১ সালে। ওই সময় ব্রিটিশ শাসকগোষ্ঠী ভারতের রাজধানী কলকাতা থেকে দিল্লিতে সরিয়ে নেয়। বর্তমানে পার্লামেন্ট ভবনের অংশ এটি।

সুড়ঙ্গটি সংসদীয় কক্ষের ঠিক নিচেই আবিষ্কার হয়েছে। বর্তমানে কক্ষটি দিল্লি রাজ্যের বিধানসভার কার্যালয়। বিধানসভার বর্তমান স্পিকার রাম নিবাস গোয়েলই খুঁজে পান সুড়ঙ্গটি।

দিল্লির ক্ষমতায় থাকা আম আদমি পার্টির (এএপি) নেতা গোয়েল বলেন, ১৯২৬ সালে পার্লামেন্টকে মধ্য দিল্লিতে সরিয়ে নেয় ব্রিটিশরা। এরপর ভবনটি আদালত কক্ষে পরিণত হয়। তখন এখানে লাল কেল্লা থেকে বন্দীদের আনা-নেওয়া করতে সুড়ঙ্গটি খোঁড়া হয়।

লাল কেল্লা থেকে ওই ভবন চার মাইলের পথ। কিন্তু সুড়ঙ্গের ভেতরে ঢুকে দেখা গেলো, ২৫ ফুট দূরেই হঠাৎ একটি দেয়াল। ফলে এই সীমানার পর এটি কোনদিকে গেছে, বোঝার কোনো উপায় নেই। স্পিকার গোয়েল বলছেন, নতুন নতুন ভবনসহ বিভিন্ন স্থাপনার ভিত্তির কারণে সুড়ঙ্গটির সামনের দিকে আর খননকাজ চালানো সম্ভব নয়।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে