আপডেট : ২৭ মার্চ, ২০১৬ ১৩:৫৮

পালমিরা ছেড়ে পালিয়েছে আইএস ; নগরীর দখল নিয়েছে সিরীয় সেনারা

আন্তর্জাতিক ডেস্ক
পালমিরা ছেড়ে পালিয়েছে আইএস ; নগরীর দখল নিয়েছে সিরীয় সেনারা

ইসলামিক স্টেট (আইএস) জিহাদিদের হটিয়ে ঐতিহাসিক নগরী পালমিরা ‍পুনর্দখল করেছে সিরিয়ার সরকারি সেনারা। সরকারি বাহিনী রোববার (২৭মার্চ) ওই শহর থেকে জঙ্গি গোষ্ঠী আইএসের সকল যোদ্ধাদের হটিয়ে দিয়েছে বলে এক সামরিক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপি।

সূত্রটি বলেছে,‘শনিবার রাতভর দু পক্ষের মধ্যে ব্যাপক লড়াইয়ের পর রোববার সকালে শহরটি ছেড়ে যায় জিহাদিরা। পালমিরার প্রাচীন স্থাপনা ও আবাসিক এলাকাগুলো এখন  সিরীয় সেনাদের দখলে  রয়েছে।’

এর আগে আইএস যোদ্ধাদের  সুখনাহ, রাকা ও দেইর ইজর শহর থেকে বিতাড়িত করা হয়েছিল।

সামরিক সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান বলছে, ‘পালমিরা দখলের পর সিরীয় সেনারা এখন প্রাচীন স্থাপনা থেকে পুঁতে রাখো বোমা ও মাইন নিষ্ক্রিয় করার চেষ্টা চালাচ্ছে।’

এদিকে যুক্তরাজ্য ভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউমেন রাইটস জানিয়েছে, রোববার সকালেও শহরটির পূর্ব এলাকা থেকে গোলাগুলির শব্দ শোনা যাচ্ছিল। কিন্তু পরে আইএস যোদ্ধারা শহর ছেড়ে চলে যায় এবং গোটা পালমিরা এখন সরকারি সেনাদের নিয়ন্ত্রণে।

গত বছরের ২১ মে নাগাদ সরকারি বাহিনীর কাছ থেকে সিরিয়ার ঐতিহাসিক শহর পালমিরা দখলে নিয়েছিল আইএস। তারা সেখানকার প্রাচীন মন্দির বালশামিনসহ বেশ কিছু ঐতিহাসিক স্থাপনা গুঁড়িয়ে দিয়েছিল।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে