আপডেট : ২৬ মার্চ, ২০১৬ ১৭:৪৯

সাইবার হামলার অভিযোগ নাকচ; আমেরিকার বিরুদ্ধে পাল্টা অভিযোগ ইরানের

আন্তর্জাতিক ডেস্ক
সাইবার হামলার অভিযোগ নাকচ; আমেরিকার বিরুদ্ধে পাল্টা অভিযোগ ইরানের

ইরানি হ্যাকাররা আমেরিকার বিভিন্ন ব্যাংকে সাইবার হামলা করেছে বলে যে অভিযোগ ওয়াশিংটন করেছে তা নাকচ করে দিয়েছে তেহরান। ইরান বলেছে, আমেরিকার মুখে এ জাতীয় অভিযোগ মোটেও মানায় না।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন জাবির আনসারি শনিবার (২৬মার্চ) এ মন্তব্য করেন। তিনি বলেন, কোনো কোনো সরকারের সমর্থনে চালানো সাইবার হামলার মারাত্মক শিকার হয়েছে ইরান। এ ছাড়া, সাইবার অপরাধের বিরুদ্ধে সামগ্রিক ভাবে আন্তর্জাতিক ব্যবস্থা নেয়ার ক্ষেত্রে ইরান সব সময়ই অগ্রবর্তী ভূমিকা পালন করছে।

তিনি আরো বলেন, সাইবার জগতে ইরান কখনোই বিপদজনক কোনো তৎপরতা চালায় নি বা এ জাতীয় কোনো তৎপরতা সমর্থনও করে না।

তিনি আরো বলেন, ইরানের শান্তিপূর্ণ পরমাণু বিদ্যুৎ স্থাপনাগুলোর বিরুদ্ধে সাইবার হামলা চালিয়ে মার্কিন সরকার লাখ লাখ নিরীহ মানুষের জীবন বিপদের দিকে ঠেলে দিয়েছিল। আর এ অবস্থায় উপযুক্ত প্রমাণ ছাড়া, ইরানসহ বিশ্বের কোনো দেশের নাগরিকদের বিরুদ্ধেই সাইবার হামলা চালানোর অভিযোগ করা আমেরিকার মুখে মানায় না বলেও জানান তিনি।

উল্লেখ্য, বৃহস্পতিবার (২৪মার্চ) কয়েকজন ইরানি নাগরিকের বিরুদ্ধে কথিত ‘হ্যাকিং’এর অভিযোগ এনেছে মার্কিন সরকার। এ অভিযোগে দাবি করা হয়েছে, ২০১১ থেকে ২০১৩ সাল পর্যন্ত কয়েকজন ডজন মার্কিন ব্যাংক ও একটি বাধের বিরুদ্ধে সাইবার হামলা করেছে এ সব ব্যক্তি। তাদের অনুপস্থিতিতেই এ অভিযোগ উত্থাপন করে মার্কিন সরকার।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে