আপডেট : ২০ মার্চ, ২০১৬ ১৮:২২

মুসলমানদের দুর্বল করার চেষ্টা করছে পশ্চিমারা : এরদোগান

নিজস্ব প্রতিবেদক
মুসলমানদের দুর্বল করার চেষ্টা করছে পশ্চিমারা : এরদোগান

পশ্চিমারা নানাভাবে মুসলমানদের দুর্বল করার চেষ্টা করছে বলে মন্তব্য করেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ এরদোগান। তুরস্ক সফররত ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ এরদোগানের সাথে সাক্ষাৎ করতে গেলে তুর্কি নেতা এসব মন্তব্য করেন।

এরদোগান ইসলামিক স্টেটকে ইরান ও তুরস্কের অভিন্ন শত্রু বলে উল্লেখ করেন।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, পশ্চিমারা চায় মুসলমানরা দুর্বল হয়ে পড়ুক। এ অবস্থায় ইরান ও তুরস্কের কাঁধে আঞ্চলিক সমস্যা সমাধানের বিষয়ে অনেক বড় দায়িত্ব রয়েছে। তিনি বলেন, ইরান ও তুরস্কের মধ্যকার সম্পর্ক দুই প্রতিবেশী দেশ এবং আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় অবদান রাখতে পারে

ইরান ও তুরস্কের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক আরো বাড়ানোর ওপর জোর দিয়ে এরদোগান তার দেশ সফরের জন্য ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানিকে আমন্ত্রণ জানান।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেন, তেহরান ও আংকারার মধ্যে কার্যকরী সহযোগিতা থাকলে আঞ্চলিক যেকোনো সমস্যা সমাধান করা সম্ভব। মধ্যপ্রাচ্যের চলমান সমস্যা সমাধানে দু দেশ পরস্পরের দিকে সহযোগিতার হাত বাড়াতে পারে বলেও তিনি মন্তব্য করেন।

এ সময় তিনি ইরান ও তুরস্কের মধ্যকার সর্বোচ্চ পর্যায়ের সহযোগিতার ওপর গুরুত্বারোপ করে বলেন, ইরানের শীর্ষ পর্যায়ের নেতৃত্ব থেকেও তুরস্কের সঙ্গে সম্পর্ক রক্ষার বিষয়ে অনেক বেশি গুরুত্ব দেয়া হয়।

জারিফ আরো বলেন, ইরান ও তুরস্ক ধর্মীয় বিভাজনের চেয়ে ধর্মীয় নৈকট্য প্রতিষ্ঠার ক্ষেত্রে আদর্শ স্থাপন করতে পারে।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে

উপরে