আপডেট : ১৮ মার্চ, ২০১৬ ১৪:৫৪

ওবামাকে বুড়ো আঙুল দেখিয়ে আবারও উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা

ইন্টারন্যাশনাল ডেস্ক
ওবামাকে বুড়ো আঙুল দেখিয়ে আবারও উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার নিষেধাজ্ঞা উপেক্ষা করে আজও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দক্ষিন কোরিয়া ও মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন ভূমি থেকে উৎক্ষেপণ করা ব্যালিস্টিক মিসাইল ৫’শ মাইল পাড়ি দিয়ে সমুদ্রে আছড়ে পড়েছে।

এরপর আরেকটি মিসাইল ছোড়া হয় বলে জানান এক মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা। তবে এব্যাপারে উত্তর কোরিয়ার কোনো বিবৃতি পাওয়া যায়নি।

এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার আগের দিন ‘বেআইনী’ নিউক্লিয়ার পরীক্ষা এবং স্যাটেলাইট উৎক্ষেপণের ঘটনায় উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ করেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

প্রেসিডেন্টের নির্বাহী ক্ষমতাবলে তিনি এসব নিষেধাজ্ঞা আরোপ করেন। নতুন প্রণীত নির্বাহী আদেশ অনুসারে, আমেরিকায় থাকা উত্তর কোরিয়া সরকারের সব সম্পত্তি জব্দ করা হবে। এছাড়াও, উত্তর কোরিয়া থেকে যুক্তরাষ্ট্রে যে কোনো ধরণের রপ্তানি এবং দেশটিতে আমেরিকান বিনিয়োগও নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

শুধু তাই নয়, এই নির্দেশের ফলে আমেরিকান নাগরিক ছাড়াও যে কোনো ব্যক্তিকে উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্ক রাখার দায়ে কালোতালিকাভুক্ত করার ক্ষমতা দেয়া হয়েছে মার্কিন সরকারকে।

হোয়াইট হাউজ মুখপাত্র জশ আর্নেস্ট বলেছেন, ‘যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক মহল উত্তর কোরিয়ার নিউক্লিয়ার ও ব্যালিস্টিক মিসাইল নিয়ে এসব অবৈধ কর্মকাণ্ড সহ্য করবে না। আমরা নর্থ কোরিয়ার ওপর আইনী নিষেধাজ্ঞা আরোপ করতেই থাকবো যতক্ষণ না দেশটি আন্তর্জাতিক নিয়মকানুন মানতে রাজি হয়।’

উপরে