আপডেট : ১৭ মার্চ, ২০১৬ ১২:১০

ভারতের থেকে সুখী বাংলাদেশ ও পাকিস্তান: জাতিসংঘ

বিডিটাইমস ডেস্ক
ভারতের থেকে সুখী বাংলাদেশ ও পাকিস্তান: জাতিসংঘ

জাতিসংঘের পরিচালিত ‘দ্য ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০১৬’ অনুযায়ী ভারতের থেকে সুখী দেশ পাকিস্তান! শুধু পাকিস্তান নয়, সম্প্রতি জাতিসংঘের ওই সমীক্ষায় জানা গেছে ভারতের চেয়ে সুখে আছে বাংলাদেশ, চীন এমনকি সুমালিয়ার মতো রাষ্ট্রও!

ভারতীয় সংবাদমাধ্যম জিনিউজ’র এক প্রতিবেদনে জানা গেছে, দেশবাসীর আয়, সম্পত্তি, স্বাস্থ্য এবং পরিবেশের ভিত্তিতে বিশ্বের ১৫৬টি দেশের উপর সমীক্ষা চালিয়েছিল জাতিসংঘ। এই সমীক্ষা অনুসারে, সুখকর দেশ হিসাবে ভারতের স্থান ১১১ নম্বরে আছে। আর ভারতের ঠিক আগেই ১১০ নম্বরে রয়েছে বাংলাদেশ। আর পাকিস্তান রয়েছে অনেকটাই উপরে- ৯২ নম্বরে!

প্রতিবেশী দেশগুলির মধ্যে পাকিস্তানের আগে সোমালিয়া রয়েছে ৭৬ নম্বরে এবং চীন রয়েছে ৮৩ নম্বরে। আর তেল সম্পদে পরিপূর্ণ ইরান রয়েছে ১০৫ নম্বরে। তারপর ১০৮ নম্বরে রয়েছে ফিলিস্থিন। সুখকর দেশ হিসাবে একেবারে শীর্ষে স্থান পেয়েছে ডেনমার্ক। আগে সুইজারল্যান্ড শীর্ষে ছিল। এ বছর সুইজারল্যান্ডকে সরিয়ে শীর্ষস্থানটি দখল করে নিয়েছে ডেনমার্ক।

সুখকর দেশের এই তালিকাটি এখনও আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয়নি। আগামী ২০ মার্চ বিশ্ব সুখ দিবসেই এটি প্রকাশ করবে সাস্টেনেবল ডেভলপমেন্ট সলিউশন নেটওয়ার্ক (এসডব্লিউএসএন)। জাতিসংঘের উদ্যোগে এসডব্লিউএসএন-ই ‘দ্য ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০১৬’ নামে সমীক্ষাটি চালিয়েছে। মূলত দেশবাসীর আয়, সম্পত্তি, স্বাস্থ্য এবং পরিবেশের ভিত্তিতে সমীক্ষাটি হলেও বিশ্বের দরবারে দেশটির প্রভাব এবং জনগণের বিষয়টিও খতিয়ে দেখা হয়েছে বলে এসডব্লিউএসএন-এর তরফে জানানো হয়েছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/মাঝি

উপরে