আপডেট : ১৬ মার্চ, ২০১৬ ১৮:৩৯

আগুনে পুড়বে মহাকাশ; শীঘ্রই!

বিডিটাইমস ডেস্ক
আগুনে পুড়বে মহাকাশ; শীঘ্রই!

সত্যি সত্যিই আগুনে পুড়তে চলেছে মহাকাশ! সে আগুন জ্বালাবে আর কেউ নয় পৃথিবীরই মানুষ। আর এমনটি ঘটবে কিভাবে জেনে নিন-

মহাকাশ হল একটি শূন্য, যেখানে কোনও বায়ু নেই। মাধ্যাকর্ষণ শক্তিই গ্রহ এবং উপগ্রহগুলিকে একে অপরের সঙ্গে বেঁধে রেখেছে। এমন একটি জায়গায় জ্বলে উঠবে আগুন। ছোটখাটো নয়, দাউদাউ করে আগুন জ্বলবে। আর সেই আগুন লাগাবেন গবেষকরা। 

সম্প্রতি নাসা’র জন গ্লেন রিসার্চ সেন্টার থেকে জানানো হয়েছে যে মহাকাশে আগুন জ্বালিয়ে তারা দেখবেন সে আগুন কেমনভাবে ছড়িয়ে পড়ে মাইক্রোগ্র্যাভিটি অঞ্চলে। জানা গেছে, একটি ছোট বাক্সভর্তি কটন-ফাইবারগ্লাস কম্পোজিট ব্যবহার করে জ্বালানো হবে আগুন। 

আগামী ২২ মার্চ ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে মালপত্র পৌঁছে দিতে যাবে সিগনাস কার্গো মিশন। মাল সরবরাহ করার পরে এই কার্গো স্পেসক্রাফ্টই মহাকাশে অগ্নিসংযোগ ঘটাবে এবং পৃথিবীতে ফেরার সময়ে স্পেসক্রাফ্টে থাকা ইনস্ট্রুমেন্টই ওই আগুন সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য নিয়ে আসবে।

এখন প্রশ্ন হল এই গবেষণা কতটা বিপজ্জনক? নাসার বিজ্ঞানীরা জানেন যে মহাকাশে এই আগুন মারাত্মক আকার ধারণ করতে পারে। কতটা মারাত্মক, সেটা জানাই এই গবেষণার লক্ষ্য। এর জন্য প্রয়োজনীয় ব্যবস্থাও নেওয়া হবে বলে জানা গেছে। 

তবে এই গবেষণা সফল হলে বিজ্ঞানীরা জানতে পারবেন, একটি নির্দিষ্ট স্থানে নির্দিষ্ট পরিমাণ অক্সিজেন মাত্রা ও মাইক্রো-গ্র্যাভিটি আগুনের প্রাবল্য এবং মাত্রাকে কতটা এবং কীভাবে প্রভাবিত করে।

বিডিটাইমস৩৬৫ডটকম/মাঝি

উপরে