আপডেট : ১৬ মার্চ, ২০১৬ ০৯:০৯

ব্রাসেলসে হামলার ভয়ে উচ্চমাত্রায় সতর্কতা জারি

বিডিটাইমস ডেস্ক
ব্রাসেলসে হামলার ভয়ে উচ্চমাত্রায় সতর্কতা জারি

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বড় ধরনের পুলিশী অভিযানে অন্তত একজন বন্দুকধারী গুলিতে নিহত হয়েছে। এ ঘটনার পর শহরটিতে উচ্চমাত্রার সতর্কতা জারি করা হয়েছে। ধারণা করা হচ্ছে, গত নভেম্বর মাসে প্যারিসে চালানো প্রাণঘাতী সন্ত্রাসী হামলার কয়েকজন অভিযুক্তকে ধরার জন্য একটি অ্যাপার্টমেন্টকে লক্ষ্য করে এই অভিযান চালিয়েছে পুলিশ। অ্যাপার্টমেন্টে প্রাথমিক অভিযান শেষে এবার পুরো এলাকা আটকে তল্লাশী শুরু করেছে পুলিশ, যা রাতভর চলতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এ অভিযানে বেলজিয়ামের পুলিশের সাথে ফরাসী পুলিশও যোগ দেয়। তারা ছিল ভারী অস্ত্রসজ্জিত। অভিযান চলার সময় পুরো ফরেস্ট এলাকা আটকে দেয়া হয়। এসময় ওই এলাকার উপর দিয়ে যাওয়া উচ্চগতির আন্তর্জাতিক রেললাইনে রেল চলাচল বন্ধ করে দেয়া হয়। কয়েক ঘন্টার জন্য বন্ধ করে দেয়া হয় চারটি স্কুল। তারা অজ্ঞাত সংখ্যক বন্দুকধারীর সন্ধানে প্রতিটি রাস্তার প্রতিটি ইঞ্চি তল্লাশী করছিল। এসময় আকাশে টহল দিচ্ছিল হেলিকপ্টার।

এই অভিযানের কারণ ব্যাখ্যা করে বেলজিয়ামের প্রধানমন্ত্রী শার্ল মিশেল বলেছেন, গত বছরের প্যারিস হামলা নিয়ে চলা তদন্তের সাথে এই তল্লাশীর সম্পর্ক আছে, আমাদের কাছে খবর আছে এই তল্লাশী চালাতে গিয়ে আমাদের চারজন কর্মকর্তা আহত হয়েছে। জানা যাচ্ছে, অভিযান চলার সময় পুলিশকে লক্ষ্য করে গুলি চালায় বন্দুকধারীরা। এসময় পুলিশের গুলিতে একজন মারা যায়। তাঁর হাতে একটি কালাশনিকভ রাইফেল ছিল।

তবে সে প্যারিস হামলার ফেরারী আসামী সালেহ আব্দেসসালেম নয়। মূলত একটি অ্যাপার্টমেন্টকে উদ্দেশ্য করে চলে এই অভিযান। পুলিশ বলছে, অ্যাপার্টমেন্টে অভিযান শেষে বিস্তীর্ণ এলাকাজুড়ে তল্লাশী শুরু করা হয়েছে। বিবিসির একজন সংবাদদাতা জানাচ্ছেন, অ্যাপার্টমেন্টে অভিযান চলাকালে ছাদ দিয়ে কয়েকজন অভিযুক্ত পালানোর চেষ্টা করছিল। জানা গেছে যে অভিযুক্ত দুইজন পালিয়ে গেছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

 

উপরে