আপডেট : ১৪ মার্চ, ২০১৬ ১৪:২১

লঙ্কা কামড়ে প্রাণ গেল শিশুর

অনলাইন ডেস্ক
লঙ্কা কামড়ে প্রাণ গেল শিশুর

ছোট্ট মেয়ে রানি একদিন একটা কাঁচালঙ্কা দেখিয়ে তার কাকাকে জিজ্ঞেস করেছিল, এটা কি? কাকা দুষ্টুমি করে বলেন, খেয়ে দেখো, ভালো জিনিস। লঙ্কায় কামড় বসিয়ে তো চোখ দিয়ে, নাক দিয়ে জল বেরিয়ে রানির একাকার অবস্থা। কচিকাচাদের ঝাল খাওয়ানো শেখাতে বা দুষ্টুমি করে যাঁরা এই মজাটা করে থাকেন, তাঁরা এবার সাবধান হন। ভুল করে লঙ্কায় কামড় বসিয়ে প্রাণ গেছে ২ বছরের এক শিশুর।
দিল্লির ওই শিশুটি না বুঝে একটা কাঁচালঙ্কা কামড়ে ফেলেছিল। তারপর থেকেই বাচ্চাটির বারবার বমি শুরু হয়। স্থানীয় একটি হাসপাতাল কোনওক্রমে তা থামাতে পারলেও, ২৪ ঘণ্টার মধ্যেই শিশুটির মৃত্যু হয়। শিশুটির ময়নাতদন্তের রিপোর্ট বলছে, বহুবার বমির সময় বাচ্চাটির শ্বাসপ্রশ্বাসের নালীতে গ্যাস্ট্রিক ফ্লুয়িড ঢুকে গিয়েই বিপত্তি বাধে। মাস কয়েক আগের এই ঘটনা সম্প্রতি মেডিকো লিগাল জার্নালে প্রকাশিত হওয়ায় চাঞ্চল্য ছড়িয়েছে।
অটোপসি সার্জন ড. চিত্তরঞ্জন বেহরা বলেন, এভাবে রেসপিরেটরি ফেলিওরের ঘটনা নতুন কিছু নয়। তবে, লঙ্কা কামড়ে এমন মৃত্যুর ঘটনা এই প্রথম হল। চিকিৎ‌সাক্ষেত্রে এই ঘটনা বিরল। বড়দের ক্ষেত্রে এভাবে শ্বাসপ্রশ্বাসের নালীতে গ্যাস্ট্রিক ফ্লুয়িড ঢুকে পড়ার ঘটনা ঘটে যখন, কোনও ব্যক্তি মদ্যপান করে থাকেন। কারণ অবচেতন শরীর তখন রিফ্লেক্স মেক্যানিজম কাজ করে না।

সূত্র: এইসময়

উপরে