আপডেট : ১৩ মার্চ, ২০১৬ ০৯:৫৬

প্রেসিডেন্ট প্রার্থীদের সতর্ক করে দিলেন ওবামা

বিডিটাইমস ডেস্ক
প্রেসিডেন্ট প্রার্থীদের সতর্ক করে দিলেন ওবামা

সমাজে উত্তেজনা তৈরি করতে পারে এমন কোনো কাজ না করতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থীদেরকে সতর্ক করে দিয়েছেন প্রেসিডেন্ট বারাক ওবামা।

তিনি বলেনছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হিসেবে যারা লড়ছেন তারা যেন অন্য নাগরিকদের অপমান না করেন এবং সহিংসতা উস্কে দেয়ার মতো মন্তব্য না করেন।

প্রেসিডেন্ট ওবামা বলেছেন- ধর্ম ও বর্ণ নিয়ে অবজ্ঞা, সহিংসতা ছড়াতে পারে এমন বিষয়গুলো প্রার্থীদের এড়িয়ে যাওয়া উচিত।

এবারের প্রেসিডেন্সিয়াল নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পের এক সমাবেশে শিকাগো-তে তাঁর সমর্থক ও বিরোধীদের মধ্যে গণ্ডগোল ও সহিংসতা শুরু হলে সেই সমাবেশ বাতিল ঘোষণা করা হয়।

মি: ট্রাম্পের সঙ্গে অন্য যারা এবারে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন সেই সব প্রার্থীদের অনেকেই মি. ট্রাম্পের বিরুদ্ধে এই বলে অভিযোগ করেন যে, তিনি তার বক্তব্যে উত্তেজক ও উস্কানিমূলক কথাবার্তা বলেন।

মি: ট্রাম্পের সমাবেশ বন্ধ করে দেয়ার পরদিন শনিবারে ডেমোক্রেটিক পার্টির ফান্ডে অর্থ যোগানোর এক ক্যাম্পেইনে ডালাসে গিয়ে প্রেসিডেন্ট ওবামা এসব কথা বলেন।

শিকাগোতে মি: ট্রাম্পের যে বৈঠক স্থগিত করা হয় সেখানে প্রায় এক ঘন্টার বেশি সময় ধরে সংঘর্ষ চলে এবং এমনকি সভা বাতিল করে দেয়ার কিছুক্ষণ পর পর্যন্ত চলেছে সেই সংঘর্ষ।

সমাবেশ স্থলে আসা প্রতিবাদকারীদের হাত থেকে ট্রাম্পের সমর্থকেরা পতাকা কেড়ে নিতে গিয়ে ধস্তাধস্তি শুরু হলে এক পর্যায়ে সহিংসতার সূত্রপাত হয়।

আসছে নভেম্বরে যে মার্কিন নির্বাচন হতে যাচ্ছে. সেখানে যে জিতবে সেই যাবে হোয়াইট হাউসে।

কিন্তু প্রচণ্ডভাবে অভিবাসী বিরোধীতা করা এবং ইসলাম বিদ্বেষী মনোভাবের কারণে ব্যাপক সমালোচিত হচ্ছেন মি: ট্রাম্প।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

উপরে