আপডেট : ১০ মার্চ, ২০১৬ ১৪:১৬

সামরিক সক্ষমতা মুসলিম দেশের বিরুদ্ধে ব্যবহার করবে না ইরান-পাকিস্তান

বিডিটাইমস ডেস্ক
সামরিক সক্ষমতা মুসলিম দেশের বিরুদ্ধে ব্যবহার করবে না ইরান-পাকিস্তান

বছরের পর বছর ধরে নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও ইরান বড় মাপের সামরিক ও প্রতিরক্ষা সক্ষমতা অর্জন করেছে বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা মোহাম্মদ আসিফ। ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনাকে দেয়া সাক্ষাৎকারে এ মন্তব্য করেন তিনি।

দূরপাল্লার ইরানি ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার কথা উল্লেখ করে খাজা আসিফ বলেন, ইরানের বড় মাপের সামরিক এবং প্রতিরক্ষা সক্ষমতা রয়েছে। নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরানের সেনাবাহিনী সুসজ্জিত এবং সুপ্রশিক্ষিত। পাকিস্তান ও ইরান নিজদের সামরিক সক্ষমতা কখনোই কোনো বন্ধু বা মুসলিম দেশের বিরুদ্ধে ব্যবহার করবে না বলেও অভিমত প্রকাশ করেন পাক প্রতিরক্ষামন্ত্রী।

সন্ত্রাসবাদসহ অভিন্ন শত্রুর বিরুদ্ধে লড়াইয়ের জন্য সব মুসলিম দেশের সম্পদ আহরণ করা প্রয়োজন বলে জানান তিনি। পাকিস্তান ও ইরান বিশ্বের একটি গোলযোগপূর্ণ অঞ্চলে অবস্থান করছে বলে উল্লেখ করেন খাজা আসিফ।

পাক প্রতিরক্ষামন্ত্রী বলেন, ইরাক, সিরিয়া এবং ফিলিস্তিন মারাত্মক সংকটের মোকাবেলা করছে। এ অঞ্চলের দেশগুলোতে মধ্যে বিরাজমান উত্তেজনা নিরসনে ইরান ও পাকিস্তানকে সহযোগিতা করতে হবে। মুসলিম দেশগুলোর মধ্যকার মতপার্থক্য শান্তিপূর্ণভাবে সমাধান করতে হবে উল্লেখ করে তিনি বলেন, মুসলিম উম্মাহ যদি ঐক্যবদ্ধ হতে না পারে তাহলে চলমান সমস্যা নিরসন হবে না; ফলে এ অঞ্চলে বিদেশি হস্তক্ষেপ অব্যাহত থাকবে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

 

উপরে