আপডেট : ১০ মার্চ, ২০১৬ ১১:০০

মিশরে পাবলিক প্লেসে নেকাব নিষিদ্ধ হচ্ছে!

আন্তর্জাতিক ডেস্ক
মিশরে পাবলিক প্লেসে নেকাব নিষিদ্ধ হচ্ছে!

মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ মিশরে ইসলামী শালীন পোশাক বা নেকাব নিষিদ্ধ হচ্ছে। এরই মধ্যে মিশরের পার্লামেন্ট এ ব্যাপারে আইনের খসড়া তৈরি করেছে।

নতুন এই আইনটি পাশ হলে মিশরে পাবলিক প্লেস ও সরকারি প্রতিষ্ঠানে নেকাব বা মুখ ঢেকে রাখে এমন পোশাক নিষিদ্ধ হবে। দেশটিতে মুসলিম নারীদের মধ্যে অনেকেই শুধুমাত্র চোখ বাদে মুখম-ল ঢেকে রেখে বোরকা পরেন।
দেশটির পার্লামেন্ট সদস্য ও আল আজহার বিশ্ববিদ্যালয়ের তুলনামূলক আইনের অধ্যাপক যিনি এই আইনের পক্ষে অবস্থান নিয়েছেন গণমাধ্যমকে বলেন, নেকাব পরতে ইসলামে কোন বাধ্যবাধকতা নেই। তার দাবি, এই সংস্কৃতিটি অন্য ধর্ম থেকে ইসলামে এসেছে।

তিনি যুক্তি দিয়ে বলেন, ইসলামের আবির্ভাবের পূর্বে আরবের ইহুদিদের ঐতিহ্য ছিল এটি। এছাড়াও নারীদের মুখ ঢাকা রাখার বিষয়টি কুরানের বিভিন্ন আয়াতের সঙ্গে সাংঘর্ষিক। তিনি আরও বলেন, এর বদলে কুরানে শালীন পোশাক পরতে ও চুল ঢেকে রাখতে বলা হয়েছে, কোথাও মুখ ঢাকতে বলা হয়নি।

গত কয়েক বছরে মিশরের বিভিন্ন যায়গায় নেকাব পরার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। গত ফেব্রুয়ারিতে কায়রো বিশ্ববিদ্যালয় তার চিকিৎসা অনুষদের ডাক্তার ও নার্সদের নেকাব পরা নিষিদ্ধ করে। গত বছর সেপ্টেম্বরে শিক্ষার্থীদের অভিযোগের প্রেক্ষিতে কর্মচারীদের জন্য নেকাব নিষিদ্ধ করেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সূত্র: বিবিসি

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে