আপডেট : ৯ মার্চ, ২০১৬ ১২:৩৮

ট্রাম্পকে হিটলার-মুসোলিনির সঙ্গে তুলনা

বিডিটাইমস ডেস্ক
ট্রাম্পকে হিটলার-মুসোলিনির সঙ্গে তুলনা

মেক্সিকোর দুই সাবেক প্রেসিডেন্টের পর এবার বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হিটলার ও মুসোলিনির সঙ্গে তুলনা করেছেন।

মেক্সিকোর দৈনিক এক্সেলসিওকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট এনরিক পিনা নিয়েতো ট্রাম্পের উচ্চকণ্ঠ ভাষণ ও আচরণকে ইতালিয়ান ফ্যাসিস্ট নেতা মুসোলিনি ও জার্মানির সাবেক স্বৈরশাসক হিটলারের সঙ্গে তুলনা করেন।

বিবিসি বলছে, ট্রাম্প যুক্তরাষ্ট্র-মেক্সিকো সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করেছেন বলেও অভিযোগ করেন নিয়েতো। যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্তে দেয়াল তোলার জন্য মেক্সিকানদের কাছ থেকে অর্থ আদায়ের ঘোষণা দিয়েছেন।

মেক্সিকোর প্রেসিডেন্ট নিয়েতো ট্রাম্পের এই ঘোষণাকে খারিজ করে দিয়ে বলেন, এ ধরনের দেয়াল নির্মাণে মেক্সিকানদের কাছ থেকে অর্থ আদায়ের কোনো বাস্তবতা তিনি দেখছেন না। এরআগে মেক্সিকোর সাবেক প্রেসিডেন্ট ফিলিপ কালডেরন ও ভিসেন্তে ফক্সও ট্রাম্পকে হিটলারের সঙ্গে তুলনা করেন। দেশটির রাজধানী মেক্সিকো সিটিতে কালডেরন সাংবাদিকদের বলেন, ট্রাম্পের রাজনীতি ‘বর্ণবাদী’ যা হিটলারকেই মনে করিয়ে দেয়।

কালডেরন বলেন, তার কথাবার্তা, কর্মকাণ্ড এবং আচরণ অভিবাসনবিরোধী শ্বেতাঙ্গ আধিপত্যকেই শুধু তুলে ধরে না, খোলাখুলি বললে এ হচ্ছে বর্ণবাদিতা। হিটলার তার সময়ে যা করেছিলেন তিনি (ট্রাম্প) সেই অনুভূতিই দিচ্ছেন।

কালডেরনের উত্তরসূরি মেক্সিকোর অপর সাবেক প্রেসিডেন্ট ভিসেন্তে ফক্স। কালডেরনের উত্তরসূরি মেক্সিকোর অপর সাবেক প্রেসিডেন্ট ভিসেন্তে ফক্স। ফিলিপ কালডেরন ২০০৬ থেকে ২০১২ সাল পর্যন্ত মেক্সিকোর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। কালডেরনের উত্তরসূরি মেক্সিকোর অপর সাবেক প্রেসিডেন্ট ভিসেন্তে ফক্সও সিএনএন চ্যানেলে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্পকে হিটলারের সঙ্গে তুলনা করেন।

সাক্ষাৎকারে ফক্স বলেন, “তিনি আমাকে হিটলারের কথা মনে করিয়ে দিচ্ছেন।” মেক্সিকোর বিরুদ্ধে ট্রাম্পের অভিযোগ, যুক্তরাষ্ট্রের সীমান্তজুড়ে ধর্ষক ও মাদক ফেরারিদের ঠেলে দিচ্ছে দেশটি।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

উপরে