আপডেট : ৮ মার্চ, ২০১৬ ১৮:৩৬

সংকট নিরসনে হুথি'র সঙ্গে গোপন আলোচনায় সৌদি আরব

বিডিটাইমস ডেস্ক
সংকট নিরসনে হুথি'র সঙ্গে গোপন আলোচনায় সৌদি আরব

ইয়েমেন সংকট সমাধানের লক্ষ্যে সৌদি আরব জনপ্রিয় হুথি আন্দোলনের সঙ্গে গোপন আলোচনা করেছে বলে লন্ডন-ভিত্তিক 'দি রাই আল- ইয়োম' পত্রিকা জানিয়েছে। প্রখ্যাত ফিলিস্তিনি সাংবাদিক আব্দুল বারি আতওয়ান সম্পাদিত সংবাদমাধ্যমটি মঙ্গলবার জানিয়েছে, আগামী এক সপ্তাহের মধ্যে জর্দানের রাজধানী আম্মানে দুই পক্ষ পরবর্তী আলোচনায় মিলিত হতে পারে।

পত্রিকাটি জানিয়েছে, ইয়েমেন বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ইসমাইল ওল্‌দ শেইখ আহমেদ দুই পক্ষের মধ্যে আলোচনার বিষয়টি একটি গোপন চিঠির মাধ্যমে জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেফরি ফেল্টম্যানকে জানিয়েছেন। ওই গোপন চিঠির একটি কপি নিজেদের হাতে থাকার দাবি করেছে পত্রিকাটি।

সৌদি রাজা সালমান নিজে হুথিদের সঙ্গে আলোচনার বিষয়টি তদারকি করছেন বলে খবর পাওয়া গেছে। তবে এই আলোচনায় ইয়েমেনের পদত্যাগকারী প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদিকে অন্তর্ভুক্ত করা হয় নি। হাদি পদত্যাগ করা সত্ত্বেও তাকে ক্ষমতায় পুনর্বহাল করার লক্ষ্যে সৌদি আরব আকাশ, জল ও স্থলপথে গত এক বছর ধরে ইয়েমেনে হামলা চালিয়ে আসছে।

সৌদি আরব হুথিদের সঙ্গে গোপন আলোচনা চালাচ্ছে বলে যে খবর বের হয়েছে তাতে মনে হচ্ছে দেশটি হুথি আন্দোলনের দাবির প্রতি নতি স্বীকার করেছে। হুথি আন্দোলনকারীরা দীর্ঘদিন ধরে দাবি করে আসছিল, তারা হাদিকে বাদ দিয়ে সরাসরি সৌদি আরবের সঙ্গে আলোচনায় বসতে চায়।

ইয়েমেনে স্থল অভিযান চালিয়েও যুদ্ধ জয়ের কোনো আশা না থাকায় সৌদি আরবের ওপর ক্রমশ চাপ বৃদ্ধি পাচ্ছে বলে মনে করা হচ্ছে।

গত মাসে সৌদি সামরিক বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল আহমেদ আসিরি স্বীকার করেছিলেন, ইয়েমেন যুদ্ধের চোরাবালিতে আটকা পড়েছে সৌদি আরব।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে

 

উপরে