আপডেট : ৮ মার্চ, ২০১৬ ১৮:৩১

হিজবুল্লাহকে সন্ত্রাসী বলায় আরবদের প্রশংসা করল ইসরাইল

আন্তর্জাতিক ডেস্ক
হিজবুল্লাহকে সন্ত্রাসী বলায় আরবদের প্রশংসা করল ইসরাইল

পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা পিজিসিসি লেবাননের প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠনগুলোর তালিকায় স্থান দেয়ার যে সিদ্ধান্ত নিয়েছে তাকে স্বাগত জানিয়েছে ইহুদিবাদী ইসরাইল।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, পিজিসিসি’র পক্ষ থেকে হিজবুল্লাহকে সন্ত্রাসী বলার সিদ্ধান্ত ‘গুরুত্বপূর্ণ’ ও ‘চমকপ্রদ’ ঘটনা।

বাহরাইন, কুয়েত, ওমান, কাতার, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতকে নিয়ে গঠিত পিজিসিসি গত সপ্তাহে লেবাননের ইসরাইল বিরোধী প্রতিরোধ সংগঠন হিজবুল্লাহকে ‘সন্ত্রাসী সংস্থা’ হিসেবে অভিহিত করে। আরব দেশগুলোর এ পদক্ষেপের প্রশংসা করে সোমবার বক্তব্য দেন ইহুদিবাদী প্রধানমন্ত্রী নেতানিয়াহু।

একইসঙ্গে হিজবুল্লাহকে সন্ত্রাসী আখ্যায়িত করার পদক্ষেপের সমালোচনা করার কারণে তিনি ইসরাইলি পার্লামেন্টের দুই আরব রাজনৈতিক দল হাদাশ ও বালাদের তীব্র নিন্দা জানান। বালাদের এক নেতা সোমবার পিজিসিসির সমালোচনা করে বলেছিলেন, হিজবুল্লাহ লেবাননের একটি বিশাল জনগোষ্ঠীর প্রতিনিধিত্ব করে এবং এটিকে সন্ত্রাসীদের তালিকায় অন্তর্ভূক্ত করার সিদ্ধান্ত মধ্যপ্রাচ্যের চলমান সংকট আরো জটিল হবে।

এ ছাড়া, ইসরাইলি পার্লামেন্টের আরব দল হামাশ বলেছে, পিজিসিসি’র সিদ্ধান্তে ফিলিস্তিন দখলদার ইসরাইলের স্বার্থ রক্ষিত হবে। এটি আরো বলেছে, এ ঘটনা প্রমাণ করছে পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ আরব জাতিগুলোর স্বার্থের বিপরীতে উপনিবেশবাদী ও ইহুদিবাদীদের স্বার্থ রক্ষাকে অগ্রাধিকার দিয়েছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে

 

উপরে