আপডেট : ৭ মার্চ, ২০১৬ ১৯:১৯

ভূমধ্যসাগরে বিমানবাহী রণতরী মোতায়েন করছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
ভূমধ্যসাগরে বিমানবাহী রণতরী মোতায়েন করছে রাশিয়া

রাশিয়ার নৌ বাহিনী ভূমধ্যসাগরে তাদের ছোট জাহাজ বহরের পাশে সিঙ্গেল বিমানবাহী রণতরী এডমিরাল কুজনেতসোভ মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে।

রুশ বার্তা সংস্থা তাস জানিয়েছে, বর্তমানে মরমানস্ক সমুদ্র বন্দরে অবস্থানরত কুজনেতসোভ সামনের গ্রীষ্মে ভূমধ্যসাগরের উদ্দেশ্যে যাত্রা করবে। মরমানস্কে নোঙ্গররত রণতরীটি মেরামতের জন্য নিয়ে আসা হয়েছে।

২০১৩ সাল থেকে ভূমধ্যসাগরে রুশ বাহিনী স্থায়ীভাবে অবস্থান গ্রহণ করেছে। উত্তর সাগর ও কৃষ্ণ সাগরে অবস্থানরত নৌ বহরের ১০টিরও বেশি যুদ্ধজাহাজ পর্যায়ক্রমে ভূমধ্যসাগরে মোতায়েন করা হয়।

তাস জানিয়েছে, বর্তমানে সেখানে ক্ষেপণাস্ত্র ক্রুইজার ভারয়াগ, বিমান বিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থা এবং অ্যান্টি সাবমেরিন জাহাজ ভাইস এডমিরাল কুলাকভ অবস্থান করছে।

রাশিয়ার যুদ্ধজাহাজগুলো আধুনিকীকরণ ও সু-৩৩ এর পরিবর্তে আধুনিক মিগ-২৯ নির্ভর বিমানবাহিনী গঠনের পরিকল্পনা গ্রহণ করা হলেও বিমানবাহী রণতরী কুজনেতসোভ প্রায় ৩৫ বছর যাবৎ রুশ নৌবাহিনীর অন্যতম অনুসঙ্গ। ১৯৮০ সালে প্রথম রণতরীটি পানিতে ভাসানো হয়।

কুজনেতসোভ প্রায় ৩০৫ মিটার লম্বা একটি রণতরী। প্রায় ৫৮,০০০ টন ধারণক্ষমতাসম্পন্ন রণতরীটিতে একত্রে ৪০টি যুদ্ধবিমান অবস্থান করতে পারে।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে 

উপরে