আপডেট : ৬ মার্চ, ২০১৬ ২০:৩৮

সিরিয়ায় বোমা ফেলতে বি-৫২ পাঠাচ্ছে আমেরিকা!

আন্তর্জাতিক ডেস্ক
সিরিয়ায় বোমা ফেলতে বি-৫২ পাঠাচ্ছে আমেরিকা!

সিরিয়া ও ইরাকে তৎপর উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল বা দায়েশের ওপর হামলা চালাতে পরমাণু বোমা বহনে সক্ষম বি-৫২ বোমারু বিমান পাঠাচ্ছে আমেরিকা। মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে আমেরিকার ‘এয়ার ফোর্স টাইমস’ পত্রিকা খবর দিয়েছে।

পত্রিকাটি দাবি করেছে, মার্কিন সামরিক বাহিনী আগামী এপ্রিল মাস থেকে দায়েশের ওপর বোমা হামলার জন্য দূর পাল্লার বি-৫২ বোমারু বিমান ব্যবহার করবে। এ বিমান রকওয়েল বি-১ ল্যান্সারের জায়গায় কাজ করবে। মার্কিন বাহিনী সিরিয়ায় দায়েশের বিরুদ্ধে বোমা হামলার জন্য রকওয়েল বি-১ ল্যান্সার বিমান ব্যবহার করত বলে দাবি করে থাকে।

এয়ার ফোর্স টাইমসকে মার্কিন সামরিক বাহিনীর ডেপুটি চিফ অব স্টাফ ফর স্ট্র্যাটেজিক প্ল্যান্স অ্যান্ড রিকয়ারমেন্ট মাইক হোমস বলেছেন, “আমরা ওই এলাকায় বি-৫২ বিমান মোতায়েন করতে যাচ্ছি।” তিনি বলেছেন, দূরবর্তী অবস্থান বিবেচনা করে ও বেশি মাত্রায় বোমা বহনের অসুবিধা দূর করতে বি-৫২ মোতায়েনের পরিকল্পনা করা হয়েছে। তবে কতটি বিমান মোতায়েন করা হবে তিনি তা বলেন নি।

মার্কিন বাহিনীর এ পরিকল্পনা কতটা সত্য এবং দায়েশের বিরুদ্ধে সত্যিই তারা বোমা হামলা চালানোর জন্য বি-৫২ বিমান মোতায়েন করবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে। কারণ ইরাক ও সিরিয়ায় দায়েশসহ সব সন্ত্রাসী গোষ্ঠীকে আমেরিকা এবং তার মিত্ররা পৃষ্ঠপোষকতা দিয়ে আসছে।

বি-৫২ বিমান প্রথমবারের মতো ১৯৫৪ সালে আকাশে ওড়ে এবং আফগান আগ্রাসনে এ বিমান ব্যবহার করে মার্কিন বাহিনী। বি-৫২ বিমান ৭০ হাজার পাউন্ড সমপরিমাণ বোমা বহন করতে পারে।

সূত্র : আইআরআইবি

উপরে