আপডেট : ৫ মার্চ, ২০১৬ ২০:৫৪

অনশনের পর ঠোঁট সেলাই করে প্রতিবাদ

আন্তর্জাতিক ডেস্ক
অনশনের পর ঠোঁট সেলাই করে প্রতিবাদ

আশ্রয় শিবির উচ্ছেদের জেরে ভিন্নধর্মী প্রতিবাদ শুরু করেছেন ফ্রান্সের ক্যালাইসে জঙ্গলে আশ্রয় নেওয়া শরণার্থীরা। গত ২৯ ফেব্রুয়ারি থেকে আমরণ অনশন চালিয়ে আসা আট শরণার্থী এবার দুই ঠোঁট সেলাই করে শিবির উচ্ছেদের প্রতিবাদ জানিয়েছেন।

ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, কালাইস শরণার্থী শিবিরের কিছু অংশ উচ্ছেদের প্রতিবাদে কয়েকজন তাদের ঠোঁট সেলাই করেছেন। ফ্রান্স কর্তৃপক্ষ এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, ওই শরণার্থী শিবিরে আশ্রয় নেওয়া ৮ ইরানি নাগরিক ঠোঁট সেলাই করে এ প্রতিবাদে অংশ নিয়েছেন। ক্যালাইসের ওই জঙ্গলে ইরানি শরণার্থীদের উপস্থিতি বাড়ছে এমন অভিযোগ এনে আশ্রয় শিবিরের কিছু অংশ উচ্ছেদের সিদ্ধান্ত নেয় ফ্রান্স সরকার।

এর জেরে ওই প্রতিবাদ পালন করে আসছেন শরণার্থীরা। এই শিবিরে এক হাজার শরণার্থী আশ্রয় নিয়েছেন বলে ক্যালাইস কর্তৃপক্ষ জানিয়েছে। তবে শরণার্থীদের নিয়ে কাজ করে এমন একটি গোষ্ঠী বলছে, ওই শরণার্থী শিবিরে অন্তত সাড়ে ৩ হাজার শরণার্থী রয়েছে।

এদিকে, ইন্ডিপেনডেন্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, আশ্রয় শিবির উচ্ছেদের প্রতিবাদে শরণার্থীদের আমরণ অনশন কর্মসূচিতে চার ব্রিটিশ নাগরিক অংশ নিয়েছেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে