আপডেট : ৪ মার্চ, ২০১৬ ১৭:৪৭

শান্তিরক্ষীদের যৌন অপরাধ বেড়েছে : জাতিসংঘের রিপোর্ট

আন্তর্জাতিক ডেস্ক
শান্তিরক্ষীদের যৌন অপরাধ বেড়েছে : জাতিসংঘের রিপোর্ট

বিভিন্ন দেশে মোতায়েন জাতিসংঘের শান্তিরক্ষী সৈন্যদের বিরুদ্ধে যৌন অপরাধের অভিযোগ বেড়ে গেছে বলে নতুন রিপোর্টে বলা হয়েছে।

জাতিসংঘের রিপোর্টের একটি কপি হাতে পাবার পর এএফপি রিপোর্ট করেছে যে, ২০১৫ সালে মোট ৬৯টি যৌননিপীড়নের ঘটনা ঘটেছে, যার সংখ্যা ২০১৪ সালে ছিল ৫২টি।
মোট ২১টি দেশ থেকে আসা শান্তিরক্ষীরা এসব ঘটনায় জড়িত ছিল, বলছে রিপোর্টটি। এই দেশগুলোর মধ্যে রয়েছে কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্র, বুরুন্ডি, জার্মানি, ঘানা, সেনেগাল, মাদাগাস্কার, রোয়ান্ডা, কঙ্গো রিপাবলিক, বুরকিনা ফাসো, ক্যামেরুন, তানজানিয়া, স্লোভাকিয়া, নিজের , মলদোভা, টোগো, দক্ষিণ আফ্রিকা, মরক্কো, বেনিন, নাইজেরিয়া, গ্যাবন এবং কানাডা।
জাতিসংঘের মহাসচিব বান কি-মুনের এই রিপোর্টে এই প্রথমবারের মতো সবগুলো দেশের নাম উল্লেখ করা হয়েছে - যাদের সৈন্যদের নাম এতে এসেছে।
এই শান্তিরক্ষীদের মধ্যে আছে সেনাবাহিনীর লোক, আন্তর্জাতিক পুলিশ, স্বেচ্ছাসেবক এবং অন্যান্য কর্মীরা। তাদের বিরুদ্ধে নানা অভিযোগের মধ্যে নারী ও শিশুদের দেহব্যবসায় বাধ্য করার কথাও রয়েছে।
২০১৫ সালে যে ৬৯টি যৌন অপরাধের অভিযোগ এসেছে - তার মধ্যে এক তৃতীয়াংশই এসেছে মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র থেকে।
জাতিসংঘের রিপোর্টে এ ধরণের অভিযোগের তাৎক্ষণিক কোর্টমার্শাল এবং সব শান্তিরক্ষীদের ডিএনএ ডাটাবেজ তৈরি করার আহ্বান জানানো হয়েছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে 

উপরে