আপডেট : ৪ মার্চ, ২০১৬ ১৭:৩৪

শিশু আয়নাল কার্দির মৃত্যুর ঘটনায় ২ জনের কারাদন্ড

আন্তর্জাতিক ডেস্ক
শিশু আয়নাল কার্দির মৃত্যুর ঘটনায় ২ জনের কারাদন্ড

সাগরের পানিতে ডুবে ৩ বছরের শিশু আয়লান কুর্দির মার্মন্তিক মৃত্যুর ঘটনায় ২ সিরীয় নাগরিককে চার বছরের কারাদণ্ড দিয়েছেন তুরস্কের একটি আদালত।

শুক্রবার রায় ঘোষণার সময় ওই দুই মানব পাচারকারীর বিরুদ্ধে আয়নাল কুর্দির মৃত্যুর জন্য ইচ্ছাকৃত অবহেলার অভিযোগ আনা হয়। খবর আল-জাজিরার।

সাত মাস আগে তুর্কি উপকূলে ভেসে আসা এই সিরীয় শিশুর মরদেহ যেন আজও উত্তরহীন প্রশ্ন হয়ে বিশ্ব মানবতার দরজায় করাঘাত করে। সংঘাতময় সিরিয়ায় অধিবাসীদের মুখপাত্রে পরিণত হয়েছিল ভূমধ্যসাগরে ডুবে প্রাণ হারানো এই শিশু। লাশ হয়ে উপকূলে ভেসে এসে প্রবল ঝাঁকুনিতে পুরো বিশ্বটাকেই যেন কাঁপিয়ে দিয়েছিল সে। এরপর মর্মস্পর্শী সেই মৃত্যুর ঘটনায় শরণার্থীদের জন্য ইউরোপে প্রবেশের দ্বারও খুলে যায়।

প্রসঙ্গত, গত বছরের ২ সেপ্টেম্বর তুরস্কের পূর্বাঞ্চলীয় সমুদ্র সৈকত থেকে উদ্ধার করা হয় তিন বছর বয়সী আয়লান কুর্দির মরদেহ। এর আগের দিন, ১ সেপ্টেম্বর ১২ সিরীয় ইউরোপ পাড়ি জমাতে তুরস্কের বোদরাম উপদ্বীপ থেকে গ্রিসের এজিয়ান দ্বীপের উদ্দেশে দু’টো নৌকায় চেপে রওয়ানা হন। এই ১২ জনের মধ্যে বাবা-মা আর ভাইয়ের সঙ্গে আইলানও ছিল। সমুদ্রের উত্তাল ঢেউ আর বৈরী আবহাওয়া তাদের নিরাপদ আশ্রয়ে পৌঁছাতে দেয়নি। আয়লান ও তার ভাই ভেসে যায় তুরস্কের সৈকতে। আর তাদের মা ভেসে যান দূরের অন্য এক সৈকতে। এরপর তার বাবা সিরিয়ায় ফিরে যান।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/আইএম

 

উপরে