আপডেট : ৩ মার্চ, ২০১৬ ১৩:৪৪

উত্তর কোরিয়াকে জাতিসংঘের নতুন নিষেধাজ্ঞা

বিডিটাইমস ডেস্ক
উত্তর কোরিয়াকে জাতিসংঘের নতুন নিষেধাজ্ঞা

উত্তর কোরিয়ার ওপর আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সর্বসম্মতিক্রমে পাস হয়েছে। ওই প্রস্তাবে নর্থ কোরিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক বরাদ্দের পরিমাণ ব্যাপকভাবে বাড়ানো হয়েছে।

বিবিসি জানিয়েছে, প্রস্তাবটিতে নেয়া নতুন ব্যবস্থাগুলোর বেশ কিছুকে বলা যায় গত দু’দশকে নর্থ কোরিয়ার বিরুদ্ধে নেয়া কঠোরতম পদক্ষেপ।

গত মাসে দেশটি নিউক্লিয়ার অস্ত্র পরীক্ষার প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেয়া হয়।

নতুন প্রস্তাবনা অনুসারে, নর্থ কোরিয়ায় ঢোকা এবং সেখান থেকে বের হওয়ার সময় প্রতিটি কার্গো পরীক্ষা করে দেখা হবে। এছাড়াও দেশটির ১৬ জন ব্যক্তি এবং ১২টি প্রতিষ্ঠানকে ব্ল্যাকলিস্ট করা হয়েছে।

প্রস্তাব পাশের পর দেয়া আনুষ্ঠানিক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, ‘আজ আন্তর্জাতিক সমাজ একই স্বরে পিয়ংইয়াংকে সহজ একটি কথা জানিয়েছে: নিজ জনগণের স্বার্থে ভালো পথ নির্বাচনের জন্য নর্থ কোরিয়াকে এসব বিপজ্জনক কাজকর্ম ছাড়তেই হবে।’

ভোটাভুটি এবং প্রস্তাব পাসের পর কাউন্সিলকে উদ্দেশ্য করে জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত সামান্থা পাওয়ার বলেন, জনগণের মৌলিক চাহিদা পূরণের বদলে নর্থ কোরিয়া নিউক্লিয়ার এবং ব্যালিস্টিক মিসাইল প্রকল্পের দিকে বেশি আগ্রহ দেখাচ্ছে। একে এক ধরণের ‘বিকৃত বাস্তবতা’ বলে উল্লেখ করেন তিনি।

পাস হওয়ার আগে এই প্রস্তাবনা এবং বরাদ্দ নিয়ে টানা ৭ সপ্তাহ ধরে যুক্তরাষ্ট্র ও নর্থ কোরিয়ার দীর্ঘদিনের বন্ধুরাষ্ট্র চীন আলোচনা চালায়।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

 

উপরে