আপডেট : ২ মার্চ, ২০১৬ ২০:১৩

‘রাষ্ট্রপুঞ্জের পরোয়াই করি না’, সাফ জানাল উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক
‘রাষ্ট্রপুঞ্জের পরোয়াই করি না’, সাফ জানাল উত্তর কোরিয়া

রাষ্ট্রপুঞ্জের পরোয়াই করে না তারা। রাষ্ট্রপুঞ্জ তাদের বিরুদ্ধে কী অবরোধ জারি করল, তাতে তাদের কিছুই যায় আসে না। বুধবার এ কথা সাফ জানিয়ে দিলেন উত্তর কোরিয়ার বিদেশমন্ত্রী রি সু-ইয়ং।

বুধবার উত্তর কোরিয়ার বিরুদ্ধে কড়া অর্থনেতিক নিষেধাজ্ঞা ঘোষণা করতে পারে রাষ্ট্রপুঞ্জ। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে উত্তর কোরিয়া নিয়ে ভোটাভুটির পর আজই সরকারি ভাবে ওই সিদ্ধান্ত ঘোষণা করা হতে পারে।

এ দিকে, তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হতে পারে, এমন আঁচ পেয়ে এ বার রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার পরিষদের অধিবেশন বয়কটের সিদ্ধান্ত নিল উত্তর কোরিয়া। সে দেশের বিদেশমন্ত্রী রি সু-ইয়ং এ দিন রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার পরিষদকে এক হাত নিয়ে বলেছেন, ‘‘ওই পরিষদের কাজকর্ম যথেষ্টই সন্দেহজনক। ওটা চলে পুরোপুরি রাজনৈতিক নেতাদের অঙ্গুলিহেলনে।

যাদের মুখে এক রকম, আর পেটে অন্য রকম। দ্বিচারিতাই যাদের একমাত্র ধর্ম। গোটা পরিষদটাই স্বজনপোষণের জায়গা। ওরা বরাবরই উত্তর কোরিয়াকে শূলে চড়িয়ে এসেছে। তাই আমরা (উত্তর কোরিয়া) ওই পরিষদের যাবতীয় অধিবেশন বয়কট করার সিদ্ধান্ত নিয়েছি।’’

গত কয়েক দশক ধরে পিয়ং ইয়ং সরকার যে ভাবে দেশের মানুষের গণতান্ত্রিক অধিকার খর্ব করে চলেছেন, তা নিয়ে রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার পরিষদ বারবারই সোচ্চার হয়েছে সমালোচনায়।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে

 

উপরে