আপডেট : ২ মার্চ, ২০১৬ ১৪:১১

চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের কঠোর হুঁশিয়ারি

বিডিটাইমস ডেস্ক
চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের কঠোর হুঁশিয়ারি

দক্ষিণ চীন সাগরের বিরোধপূর্ণ দ্বীপে চীনের ক্ষেপণাস্ত্র বসানোর বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছে আমেরিকা। চীনকে এমন কাজের পরিণতি ভোগ করতে হবে বলে কঠোর ভাষায় জানিয়ে দিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ কার্টার। সান অ্যাশ্টন কমনওয়েলথ ক্লাবে দেয়া ভাষণে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, দক্ষিণ চীন সাগরকে সামরিকীকরণ করা চীনের জন্য উচিত হবে না। সুনির্দিষ্ট তৎপরতার সুনির্দিষ্ট পরিণতি আছে বলেও উল্লেখ করেন তিনি। অবশ্য এ বিষয়ে বিস্তারিত আর কিছু বলেননি তিনি।

প্রতি বছর বিশ্ব বাণিজ্যের ৩০ শতাংশ পণ্যেই দক্ষিণ চীন সাগর দিয়ে যাতায়াত করে। দক্ষিণ চীন সাগরের বিতর্কিত এলাকাগুলোকে নিজ দেশের অন্তর্ভুক্ত বলে দাবি করছে চীন। পাশাপাশি একই ধরনের দাবি করছে ফিলিপাইন, ভিয়েতনাম, মালয়েশিয়া, ব্রুনাই এবং তাইওয়ান। বিরোধপূর্ণ এসব এলাকা হলো স্পার্টলি, পারাসেল, প্রাসাটাস এবং স্কেয়ারবোরো দ্বীপপুঞ্জ।

আমেরিকা এরইমধ্যে আঞ্চলিক এ বিরোধে জড়িয়ে পড়েছে এবং চীনের বিরুদ্ধে ফিলিপাইন, জাপান ও তাইওয়ানের মতো মিত্রদেশগুলোর পক্ষ নিয়েছে। এ ছাড়া, কয়েক দফা মার্কিন গাইডেড ক্ষেপণাস্ত্রবাহী ডেস্ট্রয়ার ওই এলাকা দিয়ে চলাচল করেছে। সর্বশেষ গত ৩০ জানুয়ারি পারাসেল দ্বীপপুঞ্জের ট্রিটন দ্বীপের ১২ নটিক্যাল মাইলের মধ্যদিয়ে মার্কিন ক্ষেপণাস্ত্রবাহী রণতরী ইউএসএস কার্টিস উইলবার অতিক্রম করেছে বলে পেন্টাগন স্বীকার করেছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে 

উপরে