আপডেট : ১ মার্চ, ২০১৬ ১১:৪০
প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়ন প্রত্যাশীদের দলীয় প্রাথমিক বাছাই

যুক্তরাষ্ট্রের ১২টি অঙ্গরাজ্যে আজ একযোগে ভোটাভুটি

আন্তর্জাতিক ডেস্ক
যুক্তরাষ্ট্রের ১২টি অঙ্গরাজ্যে আজ একযোগে ভোটাভুটি

যুক্তরাষ্ট্রে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়ন প্রত্যাশীদের দলীয় প্রাথমিক বাছাইয়ে ১২টি অঙ্গরাজ্যে আজ একযোগে ভোটাভুটি অনুষ্ঠিত হবে। একে বলা হয় ‘সুপার টিউসডে’।

যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক আলী রিয়াজ বিবিসিকে বলেছেন, ১২টি অঙ্গরাজ্যে রয়েছে দুই দলেরই বড় সংখ্যক ডেলিগেট, ভোটাভুটিতে নির্ধারিত হবে তারা কে কার পক্ষে যাবেন। সেজন্যই ‘সুপার টিউসডে’ এত গুরুত্বপূর্ণ।

যেমন, রিপাবলিকান পার্টির জন্য মোট ১২৩৭ জন ডেলিগেটের সমর্থন দরকার, তার মধ্যে প্রায় ৪৮ শতাংশ নির্ধারিত হয়ে যাবে এই ‘সুপার টিউসডে’তে। আবার ডেমোক্র্যাট দলের জন্য প্রয়োজন ২৩৮৩জন ডেলিগেট, যাদের এক তৃতীয়াংশ নির্ধারিত হবে ‘সুপার টিউসডে’তে।

ফলে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে কারা মনোনয়ন পেতে যাচ্ছেন, ‘সুপার টিউসডে’র পর সে সম্পর্কে বেশ পরিষ্কার একটি ধারণা পাওয়া যাবে। অধ্যাপক রিয়াজ বলছেন, ধারণা করা যায় যে ‘সুপার টিউসডে’তে রিপাবলিকান দলের ডোনাল্ড ট্রাম্প ভালো করবেন। তবে, শেষ পর্যন্ত মি. ট্রাম্প প্রেসিডেন্ট পদে মনোনয়ন পাবেন কিনা তা নিয়ে রিপাবলিকান দলের ভেতরেও সংশয় রয়েছে।

এ কারণে ডোনাল্ড ট্রাম্পের ভাগ্য কিছুটা মার্কো রুবিও কিংবা টেড ক্রুজের সরে দাড়ানোর ওপরেও নির্ভর করছে। সেক্ষেত্রে রিপাবলিকান পার্টির কনভেনশন পর্যন্তই হয়ত অপেক্ষা করতে হবে।

অন্যদিকে, ডেমোক্র্যাট দলের ক্ষেত্রে হিলারি ক্লিনটন না বার্নি স্যান্ডার্স, শেষ পর্যন্ত কে মনোনয়ন পেতে যাচ্ছেন, সেটি এখুনি আন্দাজ করা কিছুটা মুশকিল হবে বলে মনে করেন অধ্যাপক রিয়াজ।

 

সূত্র: বিবিসি

উপরে