আপডেট : ১ মার্চ, ২০১৬ ০৯:০৯

চীনে ফুল দেখতে জেলখানায় ভিড়

বিডিটাইমস ডেস্ক
চীনে ফুল দেখতে জেলখানায় ভিড়

চীনের একটি জেলখানায় এতো সুন্দর চেরি ফুল ফুটেছে যে সেই ফুল দেখতে কারাগারে ভিড় করছে হাজার হাজার মানুষ। এমনকি কেউ কেউ কারাগারের দেয়াল টপকে ভেতরেও ঢুকে পড়ার চেষ্টা করছে। চীনের দক্ষিণাঞ্চলীয় গুইলিন শহরের জেলখানায় কর্মকর্তাদের বাড়ির সামনে কয়েকটি গাছের এসব ফুল ফুটেছে। বিবিসির মনিটরিং বিভাগ এই খবরটি দিয়েছে। দর্শকদের ভিড় দেখে কর্তৃপক্ষ লোকজনদেরকে ভেতরে ঢুকতে দিচ্ছে।

কারা রক্ষীরা বলছেন, আগের বছরগুলোতেও এরকম ফুল ফুটেছে কিন্তু এরকম হাজার হাজার মানুষ কখনো জেলখানার দিকে ছুটে যায়নি। আর একারণে কর্তৃপক্ষ কারাবন্দীদের দেখতে আসা দর্শকের সংখ্যা কমিয়ে দিতে বাধ্য হয়েছে।

লোকজনকে নিরুৎসাহিত করতে জেলখানার প্রবেশ মুখে একটি লেখা ঝুলিয়ে দেওয়া হয়েছে যেখানে বলা হয়েছে এই কারাগার কোনো দর্শনীয় স্থান নয়। কিন্তু তাতেও খুব একটা কাজ হচ্ছে না। লোকজন যে দেওয়াল টপকে ভেতরে যাওয়ার চেষ্টা করছে কেউ কেউ সেই ছবিও তুলছে।

কেউ কেউ পুলিশকে বুঝিয়ে সুঝিয়ে ভেতরে ঢোকার চেষ্টা করছে। বলছে, প্রয়োজনে তারা টিকেট কিনে ঢুকতেও রাজি। কিন্তু এই জেলখানা পরিদর্শনের জন্যে সেরকম কোনো ব্যবস্থা নেই। এনিয়ে সামাজিক যোগাযোগের সাইটে নানান কথাবার্তা হচ্ছে। কেউ লিখছে এটা প্রমাণ করেছে জেলখানার নিরাপত্তা কতো নাজুক।

আরেকজন লিখেছেন, আপনি কি ফুল দেখতে জেলখানায় যেতে চান? কিন্তু আপনাকে যেতে দিচ্ছে না? কোনো অসুবিধা নেই। ছোটখাটো একটি অপরাধ করে ফেলুন। কেল্লা ফতে! সূত্র-বিবিসি

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

 

উপরে